English

30 C
Dhaka
শুক্রবার, আগস্ট ১৯, ২০২২
- Advertisement -

বাঁচানো গেল না ব্রেস্ট ক্যান্সার আক্রান্ত কুকুর লিনিসকে!

- Advertisements -
Advertisements
Advertisements

শেষ রক্ষা হলো না ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত লাসা এপসো প্রজাতির কুকুর লিনিসের। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স ইউনিভার্সিটিতে অস্ত্রোপচারের পর না ফেরার দেশে চলে যায় লিনিস।
প্রমিক্সকো গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এলডি ভেটেনারি হসপিটাল ও ডে কেয়ার সেন্টার, যা দেশের বেসরকারি ভেটেরিনারি সেক্টরের অনন্য একটি নাম। এ প্রতিষ্ঠানের চেয়ারম্যান মৌসুমী ইসলামের অনেকগুলো পোষা কুকুরের মধ্যে একটি লিনিস। দেশের বাইরে এর চিকিৎসা সুবিধা থাকলেও আমাদের দেশে এখনও এ ধরনের বড় অপারেশন আগে কখনো হয়নি।
সকাল দশটা থেকে শুরু হয় জটিল এই অপারেশন। তিন ঘণ্টার বেশি সময় ধরে চলে অপারেশন। মূল অপারেশনের নেতৃত্ব দিয়েছেন প্রফেসর ডাক্তার বিবেক চন্দ্র সূত্রধর, কো-অর্ডিনেটর, অ্যাডভান্স স্টাডিজ অ্যান্ড রিসার্চ, সাবেক প্রধান, ডিপার্টমেন্ট অফ মেডিসিন এন্ড সার্জারি, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স ইউনিভার্সিটি, সাবেক পরিচালক ফরেন আফেয়ার, সিভিএএসইউ। তার সুযোগ্য নেতৃত্বে আর যে সকল ডাক্তারা ছিলেন তাঁরা হলেন ডাক্তার মাসুদুল হাসান, প্রধান, এলডি ভেটেনারি হসপিটাল এন্ড ডে কেয়ার সেন্টার, ডাক্তার তুলি দে, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, ট্রান্সফিউশন মেডিসিন, সিভিএএসইউ। ডাক্তার বৃষ্টি, ডাক্তার থামবি, ডাক্তার দেবাশীষ এবং ডাক্তার অভি। তারা সকলে সিভিএএসইউ- তে কর্মরত ও অধ্যয়ন করছেন।

অপারেশন শেষ হওয়ার পর প্রফেসর ডাক্তার বিবেক চন্দ্র সূত্রধর বলেন, ক্যান্সার সারা শরীরে ছড়িয়ে গিয়েছে। আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি। অপারেশন শেষ হবার পর লিনিস জেগে উঠেছিল। কিছুটা সময় পার হওয়ার পর পালস রেট কমতে শুরু করে।
এমন পরিস্থিতিতে ভেঙে পড়েন লিনিসের অভিভাবক প্রমিক্সকো গ্রুপের চেয়ারম্যান মৌসুমী ইসলাম। তিনি বলেন, লিনিসকে বাঁচানোর সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে। আমাদের দেশের ডাক্তাররা তাদের সর্বোচ্চ দিয়েছেন। তাদের প্রতি কৃতজ্ঞতা।
তবে সবকিছু ছাপিয়ে এটি বাংলাদেশের ভেটেনারি ও এনিমেল সাইন্সের ইতিহাসে বিরল ঘটনা। আর দেশের এনিমেল সাইন্স এর সকল কিছুর সাথে যুক্ত থাকতে চায় প্রমিক্সকো গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এল ডি ভেটেনারি হাসপাতাল ও ডে কেয়ার সেন্টার।
সেই সাথে দেশের ভেটেনারি সেক্টরে সরকারের পাশে থেকে নিয়মিত কাজ করে যেতে চায় প্রমিক্সকো গ্রুপ। দেশের পশু চিকিৎসার ইতিহাসে এ ধরনের ঘটনা অবশ্যই বিজ্ঞানকে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে। যাতে সব সময় সকল ধরনের সাহায্য প্রদান করে চলবে প্রমিক্সকো গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এলডি ভেটেনারি হসপিটাল এন্ড ডে কেয়ার সেন্টার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন