English

30 C
Dhaka
রবিবার, এপ্রিল ২১, ২০২৪
- Advertisement -

সৌদির সঙ্গে মিল রেখে মির্জাখীল দরবারে প্রথম রোজা সোমবার

- Advertisements -

সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা দীর্ঘ ২০০ বছর ধরে হানাফি মাজহাব অনুসরণে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা রেখে আসছেন। এবার সোমবার (১১ মার্চ) তাঁরা প্রথম রোজা রাখবেন।

আনোয়ারা বাঁশখালীসহ চট্টগ্রাম দক্ষিণ জেলার শতাধিক গ্রামে এ দরবারের অনুসারীরা রোজার লক্ষ্যে তারাবিহ নামাজ আদায় করছেন
Advertisements

রোববার (১০ মার্চ) রাতে দরবারের মুখপাত্র মোহাম্মদ মছউদুর রহমান বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

Advertisements

দরবার সূত্র জানায়, মির্জাখীল দরবার শরিফের বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঁগীর তাজুল আরেফীনের (ক.) প্রদর্শিত পথে সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা, আমিলাইশ, খাগরিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুঁটিবিলা, চুনতি ও চরম্বা, বাঁশখালী উপজেলার কালীপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া, পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ শতাধিক গ্রামের লক্ষাধিক অনুসারী সোমবার প্রথম রোজা পালন করবেন।

বোয়ালখালী, চন্দনাইশ, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষ্যংছড়ি, কক্সবাজারের টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাঁদপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও ভারত, পাকিস্তান, মিয়ারমারসহ বিশ্বের বিভিন্ন স্থানে যেখানে মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা আছেন সেখানে সোমবার থেকে রোজা পালন করবেন।

মোহাম্মদ মছউদুর রহমান বলেন, আমরা হানাফি মাজহাবের অনুসারী হিসেবে সৌদি আরবের মক্কা ও মদিনা শরিফে তথা আরব বিশ্বে চাঁদ দেখার খবর পেয়ে সোমবার আমাদের প্রথম রোজা শুরু করবো। রোববার রাতে আমরা তারাবিহ আদায় করছি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন