English

30 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

ঝর্ণাপাড়ায় উৎসুক মানুষের ভিড় মানবতার দেয়ালে

- Advertisements -

চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানাধীন ডিটি রোডের বারো কোয়ার্টারের ডান পাশের গলিতে ঝর্ণাপাড়া জামে মসজিদ। মসজিদের পাশের দেয়ালের এক অংশে লেখা ‘মানবতার দেয়াল’। যেখানে সারি সারি সাজানো রয়েছে কম ব্যবহৃত বা পুরনো অনেক রকমের কাপড়। যা দেখতে উৎসুক মানুষের ভিড়।
দেয়ালের গায়ে পুরনো কাপড় কেন? এমন প্রশ্ন থাকতে পারে অনেকেরই। দেয়ালের উপরে লেখা দেখে মিলল প্রশ্নের উত্তর। “আসুন মানবতার হাত বাড়াই, মানুষের পাশে দাঁড়াই” এই শ্লোগানে শীতার্ত বস্ত্রহীনদের জন্য এই ‘মানবতার দেয়াল’। এই দেয়ালে লেখা রয়েছে- আপনার অপ্রয়োজনীয় বস্ত্র এখানে রাখুন। আপনার প্রয়োজনীয় বস্ত্র এখান থেকে নিন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কিছুদিন ধরেই চলছে এমন উদ্যোগের আলোচনা। যদিও ঝর্ণাপাড়ায় এমন উদ্যোগ এটিই প্রথম।
শীত এসেছে। শীতের সঙ্গে আরও একটি চিরায়ত দৃশ্য, সেটি হলো যেদিকে চোখ যায় বিশেষ করে ফুটপাতের ওপর অসংখ্য অসহায় মানুষ পরস্পরের উত্তাপ নিয়ে জড়াজড়ি করে নিশিযাপন করছে। শীতের কামড় থেকে এই ভাগ্যহত ‘মনুষ্যশরীরগুলোকে’ রক্ষা করার জন্য গরম কাপড় ও নৈশ আশ্রয়ের ব্যবস্থা থাকা উচিত ছিল। সরকারিভাবে সেই ব্যবস্থা যেহেতু অপ্রতুল, সেহেতু অনিবার্যভাবে খোলা আকাশকে চাঁদোয়া বানিয়ে গরিব মানুষ রাত্রিযাপন করবে। এ অবস্থার মধ্য দিয়ে অনিবার্যভাবে আরও একটি পৌষ সংক্রান্তিমুখী হবে। প্রতিবছর এ অবস্থা চলতেই থাকবে, এটি সমাজের বেশির ভাগ মানুষ মেনে নিলেও কিছু মহৎ লোক তা মানতে পারেন না। তাঁরা নিজেদের অবস্থান থেকে সাধ্যমতো এগিয়ে আসার চেষ্টা করেন। সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় তরুণদের মধ্যে এ রকম একটি মহৎ উদ্যোগ দেখা যাচ্ছে।
চট্টগ্রাম থেকে শুরু করে দেশের বিভিন্ন এলাকায় অনেক তরুণ ‘মানবতার দেয়াল’ নামে একটি স্বেচ্ছাসেবা কার্যক্রম শুরু করেছেন। তাঁরা একটি দেয়াল নির্ধারণ করছেন। দেয়ালের এক পাশে বিত্তবানেরা তাঁদের অপ্রয়োজনীয় জিনিস রেখে যেতে পারবেন। অন্য পাশ থেকে প্রয়োজনীয় জিনিস নিয়ে যেতে পারবেন সুবিধাবঞ্চিতরা। আসন্ন শীতের কথা মাথায় রেখে তাঁরা এটি শুরু করেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে এই মহৎ উদ্যোগটি দ্রুত ছড়িয়ে পড়ছে সারা দেশের পাড়া-মহল্লায়।

২০১৫ সালে ইরানের উত্তর-পূর্বের শহর মাশাদে প্রথম এমন উদ্যোগ নেওয়া হয়েছিল। সেখানে শীতার্তদের মাঝে শীতবস্ত্র পৌঁছে দিতে অজ্ঞাত কোনো ব্যক্তি এমন উদ্যোগ নিয়েছিলেন। সেই উদ্যোগে উদ্বুদ্ধ হয়ে “আসুন মানবতার হাত বাড়াই, মানুষের পাশে দাঁড়াই” এই শ্লোগানে শীতার্ত বস্ত্রহীনদের জন্য নগরীর ডবলমুরিং থানাধীন ঝর্ণাপাড়া জামে মসজিদের সামনে ঝর্ণাপাড়া সতেচন যুব সমাজের পক্ষ থেকে মানবতার দেয়ালের এমন উদ্যোগ নেয়া হয়।
ঝর্ণাপাড়া মসজিদের খতিব মাওলানা ইউনুচ বলেন, মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে। আমাদের পরিচয় আমরা মানুষ, শীতের সাথে যুদ্ধে হতদরিদ্রের সামনে ঢাল হয়ে থাকুক মানবতার দেয়াল। আরো আরো দেয়াল উাুক সর্বত্র, যেখানে প্রয়োজনবোধ হয়। ভালবাসার উষ্ণতা ছড়িয়ে যাক দূরদূরান্তে।
এই মানবতার দেয়াল কার্যক্রমের অন্যতম উদ্যোক্তা সংবাদকর্মী সেলিম উল্লাহ। তিনি বলেন, দেশব্যাপী যদি তরুণেরা একটি করে ‘মানবতার দেয়াল’ গড়ে তোলেন, তাহলে আসন্ন শীতে গরিব লোকজনকে ততটা কষ্টে পড়তে হবে না। দেশে হাজার ধরনের সমস্যা আছে-থাকবে। শুধু রাষ্ট্র তথা সরকার সেই সমস্যার সমাধান করবে, এমনটা প্রত্যাশা করা যথাযথ যৌক্তিক নয়। যেকোনো জাতীয় সমস্যা মোকাবিলায় ব্যক্তির অংশগ্রহণ অত্যন্ত জরুরি। ব্যক্তি যখন সংগঠিত হয়, তখন বড় বড় সমস্যা সহজেই উতরে যাওয়া অনেকটা সম্ভব হয়। এ ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে তরুণসমাজ।
সমাজসেবক ইদ্রিস আলম ইলু বলেন, যেকোনো প্রাকৃতিক দুর্যোগ বা বড় কোনো সংকট মোকাবিলায় তরুণসমাজ যদি সংঘবদ্ধ হন, তাহলে সেটি জাতির মনোবল অনেক বাড়িয়ে দেয়। ‘মানবতার দেয়াল’ শীর্ষক কার্যক্রমের মধ্যে তারুণ্যের যে ঐকতান শুরু হয়েছে, সেটি আশাবহ। এই কার্যক্রম শুধু সুবিধাবঞ্চিত মানুষের হাতে শীতবস্ত্র বা সাধারণ পোশাক পৌঁছে দেওয়া নয়, বরং জনগুরুত্বসম্পন্ন আরও অনেক বিষয়ের সঙ্গে সম্পৃক্ত হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন