English

32 C
Dhaka
বুধবার, মে ১৫, ২০২৪
- Advertisement -

মিসাইলম্যান ‘ডক্টর আবদুল কালাম ইন্টারন্যাশনাল এওয়ার্ড’ পেলেন শিল্পপতি আবু তৈয়ব

- Advertisements -

শফিক আহমেদ সাজীব: মিসাইলম্যান নামে খ্যাত বিজ্ঞানী ও ভারতের সাবেক রাষ্ট্রপতি “ডক্টর এপিজে আবদুল কালাম ইন্টারন্যাশনাল এওয়ার্ড” পেলেন নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি দেশের বিশিষ্ট শিল্পপতি চট্টগ্রামের কৃতি সন্তান এস এম আবু তৈয়ব।

১৫ অক্টোবর ভারতের পশ্চিম বাংলার কলকাতার হাওড়া শরত সদনে জমকালো আয়োজনের মাধ্যমে এই এওয়ার্ড আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়।

আবু তৈয়বের হাতে এওয়ার্ডের মানপত্র ও ক্রেস্ট সম্মাননা তুলে দেন পশ্চিম বাংলা সরকারের বিপর্যয় ব্যবস্থাপনা ও অসামরিক প্রতিরক্ষা মন্ত্রী জাভেদ আহমেদ খান। অনুষ্ঠানে ভারতের বিশিষ্ট শিক্ষাবিদ, প্রকৌশলী, সাংবাদিক সহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।

Advertisements

পেশাগত সাফল্যের স্বীকৃতি হিসেবে ভারতের বাইরে এবারই প্রথম বাংলাদেশ ও নেপালের বিশিষ্টজনকে এই এওয়ার্ড প্রদান করা হলো। পেশাগত সাফল্যের পাশাপাশি সমাজসেবায় ব্যতিক্রমী উদ্যোগের জন্য চট্টগ্রামের মধ্যে মনোনীত হয়েছেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি ও ইন্ডিপেন্ডেন্ট এপারেলস লিঃ এবং ব্রাদার্স এপারেলস লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক আবু তৈয়ব। তিনি বাংলাদেশের ঐতিহ্যবাহী হার্বাল মেডিসিন প্রতিষ্ঠান মোজাহের ঔষধালয়ের পরিচালক।

ভারতের এওয়ার্ড প্রদানকারী প্রতিষ্ঠান ” ডক্টর এপিজে আবদুল কালাম ফাউন্ডেশন” সূত্রে জানা যায়, বাংলাদেশে জনাব আবু তৈয়ব শিল্প কারখানায় মালিক – শ্রমিক সম্পর্ক মধুর, সুসংহত ও মানবিক করার অনন্য নজীর স্থাপন করেছেন। দেশ বিদেশের বিভিন্ন মিডিয়ায় অত্যন্ত গুরুত্বের সাথে গুরুত্ব পাওয়া ও সরেজমিনে পরিদর্শনে পাওয়া সূত্রে এই বিষয়টি নিশ্চিতভাবে জানা গেছে। মালিক হলেও তিনি কারখানার কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের সুযোগ সুবিধা সুনিশ্চিতকরন, পরিষ্কার পরিচ্ছন্নতা, সদাচরণ, আন্তরিকতা, শ্রদ্ধা ও সুসম্পর্কের কর্মপরিবেশ তৈরীতে কাজ করে যাচ্ছেন।

বিশেষ করে, গত বছর তাঁর কন্যার বিয়ের গায়ে হলুদে কারখানার শ্রমিকদের স্বতস্ফুর্ত অংশগ্রহনে আনন্দ, সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বর্ণিল করে তোলা ইত্যাদি দেশ বিদেশের সর্বমহলে প্রশংসিত হয়েছে।

শিল্প কারখানা ও ব্যবসা বানিজ্য পরিচালনার পাশাপাশি একজন আন্তর্জাতিক বিজনেসম্যান হিসেবে জনাব আবু তৈয়বের এর সুখ্যাতি রয়েছে।

Advertisements

তিনি আমেরিকা যুক্তরাষ্ট্র ভিত্তিক International Business Forum এর চট্টগ্রাম চাপ্টারের প্রেসিডেন্ট, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পরিচালক, বিজিএমইএ এর সাবেক ফাস্ট ভাইস প্রেসিডেন্ট, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক, শিপার্স কাউন্সিলের সদস্য, নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি, টিভি ক্যামেরা জার্নালিস্টস এসোসিয়েশন চট্টগ্রামের আজীবন দাতা সদস্য এছাড়াও তিনি সামাজিক সেবা কার্যক্রমের বিভিন্ন প্রতিষ্ঠানে জড়িত জনাব আবু তৈয়ব। যেমন, তিনি চট্টগ্রাম ক্লাবের সাবেক প্রেসিডেন্ট, ফাউন্ডেশন অব সোশ্যাল ক্লাব বাংলাদেশের সাবেক ভাইস চেয়ারম্যান, ভাটিয়ারী গল্ফ এন্ড কান্ট্রি ক্লাবের সদস্য, চিটাগাং সিনিয়র্স ক্লাবের সদস্য, চট্টগ্রাম বোট ক্লাবের সদস্য।

জনসেবা ও সামাজিক শিক্ষা কার্যক্রমেও রয়েছে জনাব তৈয়বের সম্পৃক্ততা। তিনি নিরাপদ সড়ক চাই, চট্টগ্রাম এর সভাপতি, চট্টগ্রাম মেট্রোপলিটন রোড এন্ড ট্রান্সপোর্ট অথরিটির সদস্য, কমিউনিটি পুলিশ, চট্টগ্রামের সহ সভাপতি, রোটারি ক্লাব চট্টগ্রামের সাবেক সভাপতি, লায়ন্স ক্লাব অব চট্টগ্রাম মেট্রোপলিটনের সাবেক সভাপতি, মা ও শিশু হাসপাতালের আজীবন সদস্য, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য, কিডনি ফাউন্ডেশনের আজীবন সদস্য, ডায়াবেটিক এসোসিয়েশন চট্টগ্রামের আজীবন সদস্য, চট্টগ্রাম প্রেস ক্লাবের আজীবন সদস্য।

জনাব আবু তৈয়ব চট্টগ্রামের একটি বনেদি পরিবারের সন্তান। তিনি বাংলাদেশের ঐতিহ্যবাহী হার্বাল মেডিসিন প্রতিষ্ঠান মোজাহের ঔষধালয়ের প্রতিষ্ঠাতা বিখ্যাত চিকিৎসক মরহুম এস এম মোজাহেরুল হকের সন্তান।
বিশ্ববিদ্যালয়েরর সর্বোচ্চ ডিগ্রিধারী জনাব এস এম আবু তৈয়ব একজন অমায়িক, শিক্ষানুরাগী, সমাজসেবক, মানবতাবাদী হিসেবে দেশ ও আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিতি রয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন