English

30 C
Dhaka
রবিবার, মে ২২, ২০২২
- Advertisement -

গাজীপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

- Advertisements -
Advertisements
Advertisements

“মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে গাজীপুরে ৪র্থ জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
২২ অক্টোবর বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়েছে। গাজীপুর জেলা প্রশাসনের সহযোগিতায় ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটি) গাজীপুর সার্কেল আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্য রাখেন গাজীপুরের জেলা প্রশাসক এস. এম. তরিকুল ইসলাম।
গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সাইফুদ্দিন, গাজীপুরের সহকারী পুলিশ সুপার (ট্রাফিক) ফারহানা আফরোজ জেমি, গাজীপুর জেলা আঞ্চলিক পরিবহণ কমিটির সদস্য প্রফেসর এম. এ বারী, গাজীপুর জেলা আঞ্চলিক পরিবহণ কমিটির সদস্য অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, নিরাপদ সড়ক চাই (নিসচা) গাজীপুর জেলা শাখার সভাপতি আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ লোকমান হোসেন, গাজীপুর জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সভাপতি সুলতান আহম্মেদ সরকার প্রমুখ।
স্বাগত বক্তব্য রাখেন বিআরটি গাজীপুর সার্কেল এর সহকারী পরিচালক (ইঞ্জিঃ) মোঃ এনায়েত হোসেন মন্টু। এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বিআরটি গাজীপুর সার্কেল এর মোটরযান পরির্দশক কামরুজ্জামান, নিরাপদ সড়ক চাই (নিসচা) গাজীপুর জেলা শাখার দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা সম্পাদক সাংবাদিক মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া এবং অনলাইন নিউজ পোর্টালের সাংবাদিক, গাজীপুর জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়ন ও জেলা ট্রাক মালিক সমিতির নেতৃবৃন্দ। অনুষ্ঠানটি পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি জেলা প্রশাসক এস. এম. তরিকুল ইসলাম বক্তব্যে বলেন, নিরাপদ সড়ক বাস্তবায়নের জন্য জনসাধারণ, চালক, বাস মালিক ও প্রশাসনের সবাইকে সম্মিলিত ভুমিকা রাখতে হবে। চালকদের উন্নত প্রশিক্ষণ ও ট্রাফিক আইন সম্পর্কে আরো সচেতন হবে।
নিরাপদ সড়ক চাই (নিসচা) জেলা শাখার সভাপতি আলহাজ্ব অধ্যাপক ডাঃ মোঃ লোকমান হোসেন বলেন, আমি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সাহেবের কাছে দাবী করেছিলাম জয়দেবপুর রেলগেইটের উপর ফ্লাইওভার করার জন্য। তিনি বলেছিলেন, আমি করে দিবো। আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। আমরা ব্যাটারীচালিত অটোরিকসা করে বাজার থেকে মালামাল নিয়ে বাসায় যাওয়ার সময় পুলিশ আমাদের নামিয়ে দেয়। মুক্তিযোদ্ধা, অসুস্থ, বয়স্ক নারী পুরুষকেও নামিয়ে দেওয়া হয়। একটা নীতিমালা করে ব্যাটারীচালিত অটোরিকসা চালকদের লাইসেন্স দেওয়ার ব্যবস্থা করা হোক।
বক্তারা বলেন, সড়ক নিরাপদ ও দুর্ঘটনা হ্রাস করতে সরকারের যেমন দায়িত্ব রয়েছে তেমনি সাধারণ মানুষকেও সচেতন হতে হবে। গাড়ি চালকদের ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির ফিটনেস সঠিক থাকতে হবে। গাড়ি চালক ও পথচারীদের সঠিক ট্রাফিক আইন মেনে চলাচল করতে হবে। সড়ক দুর্ঘটনা রোধে অদক্ষ, অপ্রাপ্ত বয়স্ক চালক, সহযোগীদের দিয়ে গাড়ি চালানো বন্ধ করতে সরকারকে আরও কঠোর হওয়ার আহ্বান জানান।
এর আগে সকালে জেলা প্রশাসকের গেইটে রাজবাড়ি সড়কে সকলের মাঝে সড়ক দুর্ঘটনা বিষয়ক সচেতনতার জন্য লিফলেট বিতরণ করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন