English

24 C
Dhaka
বুধবার, নভেম্বর ৩০, ২০২২
- Advertisement -

চলছে কচিকাচাদের সাহায্য করার অনুশীলন

- Advertisements -
Advertisements

বাংলাদেশে চার ধর্মালম্বী মানুষের বসবাস। প্রত্যেক ধর্মালম্বীদের রয়েছে নিজ নিজ আচার-অনুষ্ঠান। চলছে মুসলিম ধর্মালম্বীদের মাহে রমজান এর রোযা। দীর্ঘ চল্লিশ দিনের উপবাস ও মাংসাহার ত্যাগের শেষদিকে পৌঁছে খ্রিস্ট ধর্মালম্বীরা প্রস্তুতি নিচ্ছেন ইস্টার সানডে’র আজ ১৫ এপ্রিল খিস্টধর্মালম্বীদের শেষ উপবাসের দিন এবং এই দিনটিকে ‘পূণ্যশুক্রবার’ বলা হয়ে থাকে। খ্রিস্টান কোমল মতি শিশুরা গরিব না খেতে পাওয়া মানুষদের জন্য এই দিনে খ্রিস্টান ধর্মালম্বীদের বাড়ি বাড়ি গিয়ে চাল এবং ডাল চেয়ে আনে।

ঢাকা জেলার নবাবগঞ্জ থানার বান্দুরা ইউনিয়নের ছোট্ট একটি গ্রাম মোলাশীকান্দা। একদল কচিকাচা অসহায়দের সাহায্যের জন্য বক্স-কৌটো হাতে বেড়িয়েছে। জিজ্ঞাস করায় তাদেও একজন উত্তর দেয়,“রাস্তার পাশে আজ গরিব মানুষেরা কাপড় মেলে রাখবে এই চাল-ডাল পাওয়ার জন্য, আমরা তাদের জন্যই এ কাজ করছি।’

Advertisements

খিস্টান ধর্মালম্বীরা এই দিনে প্রতিটি বাড়িতে সকালবেলাই চাল ডাল একত্র করে রাখেন শিশুদের দেওয়ার জন্য। যুগের পর যুগ এই রীতি চলে আসছে। উক্ত রীতির মাধ্যমে শিশুদের মধ্যে অসহায়কে সাহায্য করার মনোভাব তৈরি হয়। তাছাড়াও দীর্ঘ চল্লিশ দিনের বাজারের খরচ থেকে বাঁচিয়ে রাখা টাকা দেশ বিদেশের দরিদ্র অসহায় মানুষদের জন্য গির্জায় দেওয়া হয়। জাতি ধর্ম-বর্ণ নির্বিশেষে অসহায় মানুষদেও সহায়তার জন্য এই অর্থ দান করা হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন