English

29 C
Dhaka
মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪
- Advertisement -

ইতালিতে বঙ্গবন্ধুর নামে সড়কের প্রস্তাব

- Advertisements -

ইসমাইল হোসেন স্বপন, ইতালি: শিক্ষা ও শিল্পাঞ্চল হিসেবে বিখ্যাত ইতালির বলোনিয়া শহর। নব্বইয়ের দশক থেকেই শহরটিতে বাংলাদেশিদের বসবাস। যা বর্তমানে প্রায় বিশ হাজার।

ইতালির এই বৃহত্তম শহরটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে সড়ক করার প্রস্তাবনা উঠেছে প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে।এরইমধ্যে বঙ্গবন্ধুর নামে সড়কের প্রস্তাবনাটি গ্রহণ করেছে কোয়ারতেয়েরির প্রেসিডেন্ট।

দীর্ঘদিন ধরে বলোনিয়ায় বাস করেন প্রবাসী বাংলাদেশি সাত্তার রাজু (৪৫)। যিনি শহরটির একটি সড়ক বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে করার জন্য প্রস্তাব করেছেন। তিনি সহ ইতালিতে বসবাসরত বাংলাদেশিরা সোচ্চার বঙ্গবন্ধুর নামাঙ্কিত সড়ক বাস্তবায়নে।

Advertisements

সাত্তার রাজু বলেন, বলোনিয়ায় বঙ্গবন্ধুর নামে সড়কটির আবেদন পত্র কোয়ারতেয়েরির প্রেসিডেন্ট আডরিয়ানা লোকাসোর অফিসে জমা দেওয়া হয়েছে। যা বর্তমানে শেষ পর্যায়ে আছে।

কিন্তু মুক্তিযুদ্ধের বিপক্ষের কিছু মানুষ বিরোধিতা করার কারণে আপাতত থেমে আছে বঙ্গবন্ধুর নামাঙ্কিত সড়কের বাস্তবায়ন।

তিনি প্রধাণমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন। যেন ইতালিতে বসবাসরত নতুন বাংলাদেশি প্রজন্ম এবং ইতালিতে বঙ্গবন্ধু সম্পর্কে জানাতে প্রস্তাবিত সড়কের কাজটি সম্পুর্ণ করতে সংশ্লিষ্ট দপ্তরথেকে কার্যকরী পদক্ষেপ নিতে।

তিনি আরো বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই ব্যাপারে ইতালিতে বাংলাদেশ এম্বাসী থেকে বলোনিয়ায় যোগাযোগ করলে রাষ্ট্রীয় ভাবে বঙ্গবন্ধুর নামাঙ্কিত সড়ক বাস্তবায়ন হবে।

Advertisements

বলোনিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা বলছেন, বঙ্গবন্ধু স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দিয়ে আমাদের গৌরবজ্জ্বল জাতিতে রূপান্তর করতে সক্ষম হয়েছেন। মানবতার জন্য কাজ করেছেন বঙ্গবন্ধু, সে কারণে সারা বিশ্বেই বঙ্গবন্ধুর ভক্ত আছে।

বলোনিয়ায় বঙ্গবন্ধুর নামে সড়ক নামকরণ করা হলে, এতে করে এখানকার বাংলাদেশি নতুন প্রজন্ম ও ইতালিয়ান নাগরিকরাও বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারবে।

উল্লেখ্য, ভারত, তুরস্ক, ফিলিস্তিন, মরিশাস, যুক্তরাষ্ট্র, কম্বোডিয়া, রোমানিয়ায় বঙ্গবন্ধুর নামে সড়ক রয়েছে।

এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে বঙ্গবন্ধুর নামে একাধিক সড়ক, সরণি, ওয়ে, লেন ও স্ট্রিট।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন