English

26 C
Dhaka
বুধবার, মে ২২, ২০২৪
- Advertisement -

ভেনিস বাংলা স্কুলের বর্ণাঢ্য বিজয় উৎসব

- Advertisements -

ইসমাইল হোসেন স্বপন ইতালি প্রতিনিধি: ভেনিস বাংলা স্কুলের আয়োজনে সোমবার বর্ণাঢ্য আয়োজনে ৫১তম বিজয় দিবস উদযাপন করা হয়। ইতালির ভেনিসের একটি সিনেমা হলে আয়োজিত বিজয় উৎসবে সভাপতিত্ব করেন ভেনিস বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সরোয়ার।

বাংলা স্কুলের শিক্ষীকা দিলরুবা জানাম এবং মেহেরুণ নেসার প্রাণবন্ত উপস্থাপনায় উৎসবের আলোচনা পর্বে বক্তৃতা করেন, স্থানীয় পৌর কাউন্সিলর পায়লো তিকচ্ছি (Paolo Ticozzi), জুসেপ্পে সাক্কা (giuseppe saccà), বাংলা স্কুলের ইতালিয় শিক্ষীকা মানুয়েলা জরদানো (Manuela Giordano), এজগুয়তো সিলভানো (Sguoto Silvano), বাংলা স্কুলের প্রধান উপদেষ্টা বিল্লাল হোসেন ঢালি, বাংলাদেশ প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা পলাশ রহমান, সিনিয়র কম্যুনিটি ব্যক্তিত্ব সরদার সালাউদ্দিন নান্নু, বাংলা স্কুলের সহসভাপতি এমডি আকতার উদ্দিন, মোস্তাক আহমদ, বেল্লাল হোসেন, নজরুল ইসলাম, শাহাদৎ হোসেন ও মনিকা।

Advertisements

বাংলা স্কুলের শিক্ষার্থীদের পরিবেশনায় জাতীয় সংগীত এবং দেশের গান দিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। বাংলা এবং ইতালিয় ভাষায় বাংলাদেশের বিজয়ের ইতিহাস উপস্থানপ করেন স্কুলের শিক্ষীকা এবং দুই শিক্ষার্থী তাসনিয়া এবং সাকিবা।

কবিতা আবৃত্তি করেন, সায়মন ও রাইয়ান। নৃত্য করেন, সাকিবা লিটন। বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সরোয়ার বলেন, গত ১৭ বছর যাবৎ ভেনিস বাংলা স্কুল প্রবাসী শিশু কিশোরদের বাংলা ভাষা শিক্ষা দিয়ে আসছে। পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি, ইতিহাস এবং বিশেষ দিন উদযাপনের মাধ্যমে প্রবাসী প্রজন্মকে শেকড়ের সাথে ধরে রাখার চেষ্টা করছে।

তিনি আক্ষেপ করে বলেন, ভেনিসের বাংলাদেশি কম্যুনিটি সার্বিক ভাবে এই প্রতিষ্ঠানের পাশে থাকলেও ইতালিতে দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশের সরকারী কর্মকর্তারা কোনো খোঁজ খবর রাখেন না। এমনকী শিক্ষার্থীদের জন্য ৫ম শেণী পর্যন্ত বাংলাদেশের পাঠ্য বই জোগাড় করতেও আমাদের হিমশিম খেতে হয়।

Advertisements

সৈয়দ কামরুল বলেন, বাংলাদেশের শিক্ষা এবং শিক্ষাপ্রতিষ্ঠানকে রাজনীতি করণ করা বন্ধ না হলে জাতীকে আলোর মুখ দেখানো দিনের পর দিন কঠিন হয়ে দাঁড়াবে। যার প্রভাব প্রবাসী কম্যুনিটিতেও পড়ে, পড়ছে।
উৎসবের আগে গত ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে স্কুলের শিক্ষার্থীদের মধ্যে এক চিত্রাঙ্কণ প্রতিযোগীতার আয়োজন করা হয়। এতে তিন বিভাগে মোট ২২জন শির্ক্ষার্থী অংশগ্রহণ করেন।

ক বিভাগে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় হন যথাক্রমে আরাফ নাসির, জান্নত গাজী ও রাইয়ান সরদার। খ বিভাগে সায়মন হোসেন, সিয়াম হোসেন ও তাসনিম মৃধা। গ বিভাগে তাসনিয়া নাসির, সাকিবা লিটন এবং সাকিব মিয়া। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কম্যুনিটির বিশিষ্টজনরা।

তিন বিভাগে মোট ৯ জনসহ সকল অংশগ্রহণকারীকে বিশেষ পুরস্কার দেয়া হয়। সকল পুরস্কার স্পন্সর করেন ভেনিসের জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানের ব্যবসায়ী মোস্তাক আহমদ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন