English

28 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২
- Advertisement -

পর্যটন থেকে ৬ মাসে ১১০০ কোটি ডলার আয়ের লক্ষ্য থাইল্যান্ডের

- Advertisements -

বছরের দ্বিতীয়ার্ধে পর্যটন খাত থেকে ৪০ হাজার কোটি বাথ (১ হাজার ১০০ কোটি মার্কিন ডলার) আয় করতে চায় থাইল্যান্ড। মঙ্গলবার (৩০ আগস্ট) থাই সরকারের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। খবর রয়টার্সের।

Advertisements

সরকারের মুখপাত্র রাচাদা ধনাদিরেক বলেছেন, ২০২২ সালে ঘুরে দাঁড়িয়েছে থাইল্যান্ডের পর্যটন খাত। বছরের প্রথম আট মাসেই দেশটিতে গেছেন ৪০ লাখের বেশি বিদেশি পর্যটক। বছর শেষ হতে হতে এর সংখ্যা এক কোটিতে নেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে থাই কর্তৃপক্ষ।

থাইল্যান্ড সরকারের তথ্যমতে, এ বছর এখন পর্যন্ত বিদেশি পর্যটকদের কাছ থেকে দেশটির আয় হয়েছে ১৭ হাজার ৬০০ কোটি বাথ (৪৯৩ কোটি ডলার)। সবচেয়ে বেশি পর্যটক গেছেন মালয়েশিয়া, ভারত ও সিঙ্গাপুর থেকে।

থাই বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য উদ্ধৃত করে রাচাদা বলেন, বিদেশি পর্যটকরা ফেরায় বছরের প্রথম সাত মাসে ৫৪৯টি নতুন পর্যটন-সম্পর্কিত ব্যবসার নিবন্ধন হয়েছে, যা গত বছরের তুলনায় ১৬৯ শতাংশ বেশি।

Advertisements

থাই সরকার সম্প্রতি ঘোষণা দিয়েছে, তারা এই খাতকে আরও উৎসাহিত করতে আগামী অক্টোবর মাস থেকে একটি জনপ্রিয় পর্যটক ভিসার মেয়াদ ১৫ দিন থেকে ৩০ দিন পর্যন্ত বাড়িয়ে দেবে।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছর থাইল্যান্ডে বিদেশি পর্যটক প্রবেশ কমে দাঁড়ায় মাত্র ৪ লাখ ২৮ হাজার জনে। অথচ ২০১৯ সালেই প্রায় চার কোটি বিদেশি পর্যটকের রেকর্ড গড়েছিল দেশটি। ওই বছর থাইল্যান্ডের জিডিপিতে ১২ শতাংশ অবদান রেখেছিল পর্যটন খাত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন