English

18 C
Dhaka
সোমবার, জানুয়ারি ৩০, ২০২৩
- Advertisement -

যুক্তরাজ্যে মূল্যস্ফীতি ৪১ বছরে সর্বোচ্চ

- Advertisements -
Advertisements
Advertisements

জ্বালানি ও খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির জেরে যুক্তরাজ্যের মূল্যস্ফীতি বেড়ে ৪১ বছরে সর্বোচ্চ হয়েছে। এতে দেশটির জীবনযাত্রার ব্যয় আরো বাড়ল। আগামী বাজেটকে সামনে রেখে গতকাল বুধবার এসব তথ্য দিয়েছে দেশটির জাতীয় পরিসংখ্যান দপ্তর (ওএনএস)। সংস্থা জানায়, গত অক্টোবরে ভোক্তা মূল্যসূচক বেড়ে হয়েছে ১১.১ শতাংশ, যা ১৯৮১ সালের পর সর্বোচ্চ।

এই মূল্যস্ফীতি ব্যাংক অব ইংল্যান্ডের পূর্বাভাসের চেয়ে বেশি। গত সেপ্টেম্বরে ভোক্তা মূল্যসূচক ছিল ১০.১ শতাংশ, যা ছিল ৪০ বছরে সর্বোচ্চ।
ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকেই ইউরোপে দেশটির জ্বালানি তেল ও গ্যাস সরবরাহ ব্যাপকভাবে কমে গেছে। এতে ইউরোপের অন্যান্য দেশের পাশাপাশি যুক্তরাজ্যও ক্ষতিগ্রস্ত হচ্ছে। যুক্তরাজ্য সরকার অভ্যন্তরীণ বাজারে জ্বালানি তেলের দাম বেঁধে দিলেও সরবরাহ ব্যাপকভাবে কমে যাওয়ায় মূল্য আকাশচুম্বী হয়েছে।

ওএনএসের প্রধান অর্থনীতিবিদ গ্র্যান্ট ফিজনার বলেন, ‘তেল সরবরাহের ব্যাপারে গ্যারান্টি দেওয়া হলেও গ্যাস ও বিদ্যুতের দাম ব্যাপকভাবে বেড়েছে। এতে মূল্যস্ফীতি গত ৪১ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে এসেছে। ’ সংস্থা জানায়, এক বছরে গ্যাসের দাম বেড়েছে ১৩০ শতাংশ, আর বিদ্যুতের দাম বেড়েছে ৬৬ শতাংশ। যুক্তরাজ্যের অর্থমন্ত্রী জেরেমি হান্ট এ অবস্থার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ী করে বলেছেন, ইউক্রেনে হামলার কারণে জ্বালানির দাম বাড়ছে; এ ছাড়া করোনা-পরবর্তী অর্থনৈতিক কর্মকাণ্ড বেড়ে যাওয়ার কারণেও।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে ব্যাংক অব ইংল্যান্ড এ মাসে নীতি সুদহার ০.৭৫ শতাংশীয় পয়েন্ট বাড়িয়ে ৩.০ শতাংশ করেছে, যা ২০০৮ সালের পর সর্বোচ্চ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আজকের রাশিফল

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন