English

23 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ৮, ২০২৩
- Advertisement -

ঝঞ্ঝাময় একটি বছর: বিদায় ২০২২

- Advertisements -
Advertisements
Advertisements

২০২০ ও ২০২১ সালের করোনা আতঙ্ক কাটিয়ে সুন্দর আগামীর প্রত্যাশায় শুরু হয়েছিল ২০২২ সাল। বিগত বছরটি নানা কারণে বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। নির্বাচনের আর এক বছর বাকি, তাই ২০২২ সালটি ছিল রাজনৈতিক দলগুলোর ঘর গুছিয়ে প্রস্তুতি নেওয়ার বছর। বিগত জাতীয় সংসদ নির্বাচনের পর ক্ষমতাসীন আওয়ামী লীগ এ বছর মাঠে শক্তি জানান দেওয়ার কর্মসূচি দিয়েছে।

বছরের শেষ দিকে এসে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বেশ কয়েকটি দলীয় কর্মসূচিতে অংশ নেন। ২০২২ সাল আওয়ামী লীগের জাতীয় সম্মেলন এবং কয়েকটি সহযোগী সংগঠনের সম্মেলন হয় চলতি বছর। গত ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। ২০২২ সালে বছরের অনেকখানি সময়জুড়ে একরকম নিরুত্তাপ ছিল বিএনপির রাজনীতি। বছরের শেষার্ধে দলের বিভাগীয় গণসমাবেশ ঘিরে উত্তেজনা তৈরি হয়। ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ করে দলটি। এর আগ পর্যন্ত বিভিন্ন ঘটনার পরিক্রমায় ১০ ডিসেম্বর ঘিরে নানা শঙ্কা তৈরি হয়।

চলতি বছরই একসঙ্গে ১০০ সেতু ও ১০০ সড়ক উদ্বোধন করা হয়েছে। গত ২৫ জুন পদ্মা বহুমুখী সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিত বঙ্গবন্ধু টানেলের দক্ষিণ টিউবের কাজ শেষ হয়েছে। গত ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন দেশের প্রথম মেট্রো রেল।

করোনার প্রকোপ কমলেও ২০২২ সালে দেশবাসীর মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় ডেঙ্গু।

আন্তর্জাতিক অঙ্গনেও নানা কারণে ২০২২ ছিল আলোচনায়। বিশ্ব অর্থনীতি করোনার সংকট কাটিয়ে উঠতে না উঠতেই শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ফলে বিশ্বজুড়ে জ্বালানি ও খাদ্যমূল্য বেড়ে যায়। অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতা দেখা দেয় গোটা বিশ্বে। পাকিস্তানে গুলিবিদ্ধ হন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। গত এক বছরে তিন প্রধানমন্ত্রী পেয়েছে ব্রিটেন। প্রবল গণজোয়ারের মুখে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছাড়েন। রাজনৈতিক সমাবেশে বক্তব্য দেওয়ার সময় গুলিবিদ্ধ হন জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মৃত্যুবরণ করেন চলতি বছর। গত বৃহস্পতিবার চলে গেলেন ফুটবল কিংবদন্তি পেলে।

২০২১ সালটি আমাদের জন্য একটি বেদনারও বছর। অনেক প্রিয়জনকে হারিয়েছি আমরা এই এক বছরে। এই বরেণ্য ব্যক্তিদের মধ্যে রয়েছেন সাবেক অর্থমন্ত্রী এবং ভাষাসৈনিক আবুল মাল আবদুল  মুহিত, বিশিষ্ট সাংবাদিক ও কলাম লেখক আবদুল গাফ্ফার চৌধুরী, বর্ষীয়ান রাজনীতিক, সংসদ উপনেতা, বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী, মাসুদ রানা খ্যাত কাজী আনোয়ার হোসেন, শিশুসাহিত্যিক আলী ইমাম, শিল্পী মাসুম আজিজ, গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার, সুরকার ও সংগীত পরিচালক আলম খান, অভিনেত্রী শর্মিলী আহমেদ, গীতিকার ও সাংবাদিক কে জি মুস্তাফা এবং সাংবাদিক তোয়াব খান।

ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা।

সব মিলিয়ে ঝঞ্ঝাময় ছিল বছরটি। সুন্দর আগামীর প্রত্যাশায় বিদায় ২০২২।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন