English

28 C
Dhaka
বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২
- Advertisement -

টিসিবিও দাম বাড়াল: সাধারণ মানুষ যাবে কোথায়

- Advertisements -

বাজারে যখন দফায় দফায় নিত্যপণ্যের দাম বাড়ে, সাধারণ মানুষ যখন দ্রব্যমূল্যের সঙ্গে তাল মেলাতে পারে না, তখন তাদের ভরসা টিসিবি; বিশেষ করে রোজার মাসে সাধারণ ভোক্তাদের ভরসাস্থল হয় টিসিবি। সরকারি এই বিপণন সংস্থাটিকে গতিশীল করার কোনো চেষ্টা কখনো দেখা যায়নি। অভিযোগ আছে, একটি চক্র টিসিবিকে গতিশীল করতে দেয় না।

Advertisements

প্রতিবারের মতো এবারও রোজা উপলক্ষে নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখতে গতকাল থেকে সারা দেশে ৫০০ ট্রাক নামিয়েছে টিসিবি। কিন্তু এবার শুরুতেই পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে। গত বুধবার টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন থেকে সয়াবিন তেল প্রতি লিটারে ১০ টাকা বেড়ে ১০০ এবং চিনি কেজিতে পাঁচ টাকা বেড়ে ৫৫ টাকায় বিক্রি হবে। শুধু সয়াবিন তেল নয়, টিসিবি চিনির দামও কেজিতে পাঁচ টাকা করে বাড়িয়েছে।

এখন থেকে সংস্থাটি প্রতি কেজি চিনি ও মসুর ডাল ৫৫ টাকা দরে বিক্রি করবে। আর পেঁয়াজ বিক্রি হবে ২০ টাকা দরে। টিসিবির পণ্যের তালিকায় নতুন করে যুক্ত হয়েছে ছোলা ও খেজুর। সংস্থাটি ছোলা প্রতি কেজি ৫৫ টাকা এবং খেজুর ৮০ টাকা দরে বিক্রি করবে। পণ্যের দাম বাড়ানোর পক্ষে যুক্তি দেখিয়ে টিসিবি বলেছে, বাজারে পণ্যের দাম বেশি থাকায় তারা মূল্য সমন্বয় করেছে; নইলে টিসিবির পণ্য নিয়ে অসাধু কাজ হওয়ার আশঙ্কা থাকে।

Advertisements

অথচ বাজারে পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখার কৌশল হিসেবে সরকার টিসিবিকে আরো কার্যকর করতে পারত। কিন্তু সেভাবে টিসিবিকে একটি কার্যকর বিকল্প বাজারব্যবস্থা হিসেবে গড়ে তোলা সম্ভব হয়নি। অভিযোগ আছে, টিসিবিকে দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেওয়ার কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি। বাজারে যখন নিত্যপণ্যের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়, তখন ভোক্তারা একটি বিকল্প খোঁজে, যেখানে ন্যায্য মূল্যে মানসম্মত পণ্য পাওয়া যাবে। ভোক্তাদের এই চাহিদার বিষয়টি বিবেচনায় রেখে টিসিবির কার্যক্রম সারা দেশে ছড়িয়ে দেওয়া যেত। টিসিবির কার্যক্রম সারা দেশে ছড়িয়ে দিতে পারলে সাধারণ ভোক্তাদের কিছুটা হলেও স্বস্তির জায়গা তৈরি হতো।

আমরা একটি স্থিতিশীল বাজারব্যবস্থা চাই। এ ক্ষেত্রে সরকারের দৃঢ় পদক্ষেপ প্রয়োজন বলে আমরা মনে করি। একটি বিকল্প বাজারব্যবস্থা গড়ে তোলা গেলে বাজার সিন্ডিকেট প্রভাব বিস্তার করতে পারত না। পণ্যমূল্য স্থিতিশীল থাকত। ন্যায্য মূল্যে পণ্য বিক্রির ব্যবস্থা করা গেলে ভোক্তাদের মধ্যেও আস্থা সৃষ্টি হতো। সে ক্ষেত্রে সবার আগে টিসিবির নাম আসে। সেই টিসিবি তাদের পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে। সাধারণ মানুষ তাহলে যাবে কোথায়?

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন