English

34 C
Dhaka
বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২
- Advertisement -

দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিন: চট্টগ্রামে কলেরার প্রকোপ

- Advertisements -
Advertisements
Advertisements

একসময় কলেরার নাম শুনলেই মানুষ ভীতসন্ত্রস্ত হয়ে পড়ত। কলেরার আক্রমণে গ্রামের পর গ্রাম উজাড় হয়ে যেত। পরবর্তীকালে টিকা প্রয়োগ, সুপেয় পানির ব্যবস্থা, খাবার স্যালাইন উদ্ভাবন, মানুষের সচেতনতা বৃদ্ধি, আধুনিক চিকিৎসার সুযোগ-সুবিধা বৃদ্ধির ফলে কলেরার প্রকোপ প্রায় চলেই গিয়েছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে দেখা যায়, নতুন করে ফিরে আসছে কলেরা।

প্রকাশিত খবরে জানা যায়, চট্টগ্রামে ডায়রিয়ার পাশাপাশি ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে কলেরা। সেখানে চার দিনে ৫৮ রোগীর নমুনা পরীক্ষায় দেখা যায়, ২৩টি নমুনায়ই কলেরার জীবাণু রয়েছে। অর্থাৎ নমুনা পরীক্ষা করা রোগীদের ৪০ শতাংশই কলেরায় আক্রান্ত। কাছাকাছি চিত্র এর আগেও দেখা গেছে দেশের বিভিন্ন এলাকায়। বিশেষজ্ঞরা মনে করছেন, সতর্ক হওয়ার এখনই সময়।
প্রকাশিত খবর থেকে জানা যায়, চট্টগ্রাম নগরের বিভিন্ন এলাকায় ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। শনিবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৪৬ জন বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে ভর্তি হয়। তার আগের ২০ ঘণ্টায় ভর্তি হয় ৪০ জন। তারও আগের চার দিনে ভর্তি হয় ২১১ জন। সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, নগরের বিভিন্ন এলাকার পাশাপাশি পুরো চট্টগ্রাম জেলায়ই ডায়রিয়া ছড়িয়ে পড়েছে। ১৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও ৬৩ জন ডায়রিয়া রোগী চিকিৎসাধীন রয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সাত সদস্যের একটি বিশেষজ্ঞ দল উপদ্রুত এলাকাগুলো পরিদর্শন করছে।
এর আগে গত মার্চ-এপ্রিলে রাজধানীতেও ব্যাপক হারে ডায়রিয়া ছড়িয়ে পড়েছিল। ঢাকার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) হাসপাতালে ১ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত প্রায় ৪৮ হাজার রোগী ভর্তি হয়েছিল। তখনো সেখানে ভর্তি রোগীদের নমুনা পরীক্ষায় ২৩ শতাংশের মধ্যে কলেরার জীবাণু পাওয়া গিয়েছিল। কাজেই নতুন করে কলেরার প্রাদুর্ভাবকে হালকাভাবে দেখার কোনো উপায় নেই।
বিজ্ঞানীরা আগেই সতর্ক করেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে কলেরা, ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগ ব্যাপক আকারে ছড়িয়ে পড়তে পারে। বাংলাদেশে নতুন করে কলেরা বিস্তারের সঙ্গে জলবায়ু পরিবর্তনের প্রভাব কতটুকু সম্পর্কিত তা খতিয়ে দেখতে হবে। নতুনভাবে ছড়িয়ে পড়া কলেরা মোকাবেলায় দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন