English

29 C
Dhaka
সোমবার, জুলাই ১৫, ২০২৪
- Advertisement -

নারী উদ্যোক্তাদের সংকট

- Advertisements -
Advertisements
Advertisements

ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) গবেষণায় দেখা যায়, করোনাভাইরাসের কারণে ২৪ শতাংশ নারী উদ্যোক্তা তাঁদের ব্যবসা বন্ধ করে দিয়েছেন বা দিতে বাধ্য হয়েছেন। যাঁরা ব্যবসা চালু রেখেছেন, তাঁরাও নিজেদের সঞ্চয় ভেঙে চলছেন। যেসব নারী উদ্যোক্তা প্রসাধন ও ফ্যাশন ব্যবসার সঙ্গে যুক্ত, তাঁরা বেশি সমস্যায় পড়েছেন। দুই ঈদ ও বাংলা নববর্ষে সাধারণত প্রসাধন ও ফ্যাশন–সামগ্রীর ব্যবসা জমজমাট থাকে। কিন্তু এ বছর ব্যবসায় মন্দার কারণে কোনো কোনো উদ্যোক্তা কর্মীদের ছাঁটাই করেছেন। সংকট দীর্ঘস্থায়ী হলে অন্য উদ্যোক্তারাও ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হবেন।
করোনাকালে বিভিন্ন শিল্প ও ব্যবসা খাতের ঝুঁকি মোকাবিলায় সরকার প্রণোদনা ঘোষণা করেছে, যার বেশির ভাগই স্বল্প সুদে ও সহজ শর্তে ঋণ। এ প্রণোদনার ফলে তৈরি পোশাক খাত ঘুরে দাঁড়াচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের জন্যও সরকার প্রণোদনা দিয়েছে। কিন্তু সমস্যা হলো অনলাইনে পণ্য বিক্রি করেন, এমন নারী উদ্যোক্তাদের ট্রেড লাইসেন্স বা নিবন্ধন নেই। ফলে ৬৫ শতাংশ নারী উদ্যোক্তা সরকারের দেওয়া প্রণোদনার জন্য আবেদন করতে পারেননি। গবেষণা অনুযায়ী, ৬৮ শতাংশ নারী তাঁদের সঞ্চয় এবং ২০ শতাংশ নারী উদ্যোক্তা তাঁদের পরিবার ও বন্ধুদের মধ্য থেকে ঋণসহায়তা নিয়ে ব্যবসা টিকিয়ে রেখেছেন।
যেকোনো ব্যবসা শুরু করার জন্য ট্রেড লাইসেন্স বা নিবন্ধন জরুরি। এ ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের যেমন এগিয়ে আসতে হবে, তেমনি নিবন্ধনের শর্তও শিথিল করতে হবে। এ উদ্যোক্তাদের বেশির ভাগই বাসাবাড়িতে বসে অনলাইন, ফেসবুক, অ্যাপ প্রভৃতি নেটওয়ার্কের মাধ্যমে ক্রেতাদের সঙ্গে যোগাযোগ করে ব্যবসা করেন। অন্য ব্যবসায়ীদের মতো তাঁদের অবকাঠামো সুবিধা নেই। তাঁরা যাতে নিবন্ধন পেতে পারেন, সে জন্য আইন শিথিল করা যেতে পারে।
করোনার কারণে ইতিমধ্যে যেসব নারী উদ্যোক্তার ব্যবসা বন্ধ হয়ে গেছে, তালিকা করে অগ্রাধিকার ভিত্তিতে তাঁদের সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণ দেওয়া হোক। যেসব উদ্যোক্তা ধারকর্জ করে ব্যবসা টিকিয়ে রেখেছেন, তাঁদেরও ঋণ পাওয়া নিশ্চিত করতে হবে। সমস্যা হলো ব্যাংকগুলো বড় ব্যবসায়ীদের ঋণ দিতে যতটা উৎসাহী, ছোট ও মাঝারি উদ্যোক্তাদের ব্যাপারে ততটা নয়। তাঁদের অভিযোগ, ছোট ঋণে খরচ বেশি। তাই বলে কি তারা ছোট উদ্যোক্তাদের ঋণ দেবে না? প্রয়োজনে তারা সরকারের কাছ থেকে আরও সুবিধা দাবি করতে পারে।
নারী ও ক্ষুদ্র উদ্যোক্তাদের বিষয়টি কেবল ব্যবসার আকার দিয়ে নয়, এর ওপর নির্ভরশীল মানুষগুলোর জীবিকার আলোকেও দেখতে হবে। তাদের সহযোগিতা প্রয়োজন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন