English

30 C
Dhaka
সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২
- Advertisement -

নিয়ম রক্ষার পরীক্ষা বাঞ্ছনীয় নয়: শিক্ষা ও পরীক্ষা

- Advertisements -
কিন্তু এসএসসি ও এইচএসসি পরীক্ষার বাইরে যেসব শিক্ষার্থী আছে, তাদের কী হবে। সপ্তাহে এক দিন ক্লাস করে তিন মাসের মধ্যে কীভাবে পরীক্ষা দেবে? প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, প্রাথমিক সমাপনী পরীক্ষা হবে। প্রাথমিকের বার্ষিক পরীক্ষাও হবে। তাঁর কথায় মনে হতে পারে, পরীক্ষার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হচ্ছে।
শিক্ষার বিষয়টি গৌণ হয়ে পড়েছে। না হলে দু–তিন মাস সপ্তাহে এক দিন ক্লাস করে কীভাবে বার্ষিক পরীক্ষায় অবতীর্ণ হবে শিক্ষার্থীরা। মাধ্যমিক সম্পর্কে এখনো কিছু বলা হয়নি; বিশেষ করে অষ্টম শ্রেণির জুনিয়র সমাপনী পরীক্ষা। এসব শ্রেণির শিক্ষার্থীরা গভীর অনিশ্চয়তায় আছে। কোনো কোনো শিক্ষাবিদ প্রাথমিক ও মাধ্যমিকে শিক্ষাবর্ষ পিছিয়ে মার্চে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। সে ক্ষেত্রে শিক্ষার্থীরা নিজেদের তৈরি করার সুযোগ পাবে। পরের শিক্ষাবর্ষও ৯ মাসে শেষ হবে।

আরেকটি বিষয় মনে রাখতে হবে, আমাদের বর্তমান শিক্ষাব্যবস্থায় অষ্টম শ্রেণি কোনো আলাদা স্তর নয়। আলাদা স্তর হলো প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চশিক্ষা। সে ক্ষেত্রে অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষার কতটা প্রয়োজন আছে, তা পুনর্বিবেচনার দাবি রাখে। কোমলমতি শিশুদের ওপর পরীক্ষার বোঝা যত কম চাপানো হবে, ততই মঙ্গল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন