English

23 C
Dhaka
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২
- Advertisement -

বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান: এখনই খোলার প্রস্তুতি নিন

- Advertisements -
Advertisements

করোনার কারণে প্রায় দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় লাখ লাখ শিক্ষার্থীর যে ক্ষতি হয়েছে, তা অপূরণীয়। আর্থসামাজিক কারণে অনেক শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চিত হয়ে পড়েছে। কীভাবে এই ক্ষতি পূরণ করা যাবে, তা এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

Advertisements

গত বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সচিবদের সঙ্গে বৈঠকে বলেছেন, সুবিধাজনক সময় এলে যত তাড়াতাড়ি সম্ভব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে। একই সঙ্গে তিনি ১৮ বছরের ঊর্ধ্বে সব শিক্ষার্থীকে টিকার আওতায় আনতে বলেছেন। এর আগে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি আছে। করোনার সংক্রমণ কমলেই খুলে দেওয়া হবে। কিন্তু  গণমাধ্যমের অনুসন্ধানে দেখা যাচ্ছে, প্রকৃতপক্ষে সরকারের পক্ষ থেকে তেমন প্রস্তুতি নেই। গত বছর শিক্ষা মন্ত্রণালয় থেকে যেসব নির্দেশনা দেওয়া হয়েছিল, তা সংযোজন-বিয়োজনের প্রয়োজন কি না, তার পর্যালোচনাও করা হয়নি। কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান অবশ্য বলেছেন, তাঁরা প্রস্তুত। সরকারের সিদ্ধান্ত এলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

বিভিন্ন দেশের অভিজ্ঞতা বলছে, করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হলে ব্যাপক প্রস্তুতি নিতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের স্থান, অবকাঠামো, শিক্ষার্থী ও শ্রেণিসংখ্যার ভিত্তিতে প্রস্তুতি নিতে হবে। সে ক্ষেত্রে সব শিক্ষাপ্রতিষ্ঠানে একই রকম প্রস্তুতি নিলে হবে না। ঢাকাসহ বড় বড় শহরেই জনাকীর্ণ এলাকায় অনেক শিক্ষাপ্রতিষ্ঠান আছে। সেসব ক্ষেত্রে স্বাস্থ্যবিধি আরও কঠোরভাবে মেনে চলতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন