English

27 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: খাল দখল করে স্থাপনা

- Advertisements -
সারা দেশেই নদী-খাল-জলাশয় দখলের হিড়িক লেগেছে। যে যেভাবে পারছে, নদী বা খালের জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করছে। নদী বা খালের প্রবাহ বন্ধ করে দিচ্ছে। যাদের এসব দেখার কথা কিংবা খাল রক্ষা করার কথা, তারা সেগুলো দেখছে না, ‘ম্যানেজড’ হয়ে যাচ্ছে কিংবা দেখেও না দেখার ভান করে থাকছে।
প্রকাশিত খবরে বলা হয়, পাবনার ফরিদপুর উপজেলায় এরশাদনগর বাজারে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) খাল দখল করে আরসিসি ভিতের ওপর ভবন নির্মাণ করেছেন এক ব্যবসায়ী। জেলা পাউবো অফিস দুই দফা নিষেধ করেই তাদের দায়িত্ব শেষ করেছে।
সেসব নিষেধ ‘ম্যানেজ’ করে ৮০ ফুট দীর্ঘ ও ৩০ ফুট প্রস্থের ভবনটির ছাদ ঢালাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। এখন চলছে ভবনের দেয়াল নির্মাণের কাজ।

জানা গেছে, সেখানে ইলেকট্রনিক পণ্যের শোরুম ও গুদাম বানানো হবে।নদীর তুলনায় খাল দখল করা তুলনামূলক সহজ কাজ। রাজধানীতে অর্ধশতাধিক খাল ছিল। এখন অর্ধেকের মতো কোনো রকমে টিকে আছে।

খালের জায়গা দখল করে স্থাপনা তৈরির কারণে খালগুলো শীর্ণ হতে হতে অনেক জায়গায় নালার রূপ নিয়েছে। খাল দখল করে স্থাপনা তৈরির হিড়িক বেশি দেখা যায় শহরাঞ্চলে এবং গ্রামবাংলার হাটবাজারে।
জানা যায়, ভবনের নির্মাণকাজ শুরু করার দুই মাস পরেই পাউবো কর্মকর্তারা কাজ বন্ধের নির্দেশ দেন। তখন প্রায় ছয় মাস নির্মাণকাজ বন্ধ থাকে। তারপর আবার কাজ শুরু করা হয়।
আবারও অভিযোগের পরিপ্রেক্ষিতে কাজ বন্ধের নির্দেশ দেন জেলা পাউবোর কর্মকর্তারা। এই দফায়ও কয়েক মাস কাজ বন্ধ রাখা হয়। ব্যবসায়ী জানান, অনেক কষ্টে পাউবো অফিসকে ‘ম্যানেজ’ করে তিনি ছাদ ঢালাইয়ের কাজ শেষ করেছেন।
ম্যানেজ করার এই খেলা সারা দেশেই চলমান। আর সে কারণে দ্রুত অস্তিত্ব হারাচ্ছে সারা দেশের নদী-খাল-জলাশয়।
ম্যানেজের পাশাপাশি আছে প্রভাব, প্রতিপত্তি ও ক্ষমতার দাপট। কালের কণ্ঠে প্রকাশিত আরেক খবরে জানা যায়, বরিশাল সরকারি ব্রজমোহন কলেজের পুকুরের জমি দখল করে তাতে পাইলিং করছেন বলে অভিযোগ উঠেছে ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতার বিরুদ্ধে।
এই নেতা অতীতেও পুকুরের জমি দখলের চেষ্টা করেছিলেন বলে জানায় শিক্ষার্থীরা। এ ব্যাপারে কলেজের পক্ষ থেকে আইনি ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি চলছে।
অপর এক খবর থেকে জানা যায়, কুমিল্লার দেবীদ্বার উপজেলার ৪ নম্বর সুবিল ইউনিয়নের ওয়াহেদপুর ইসলামিয়া আলিম মাদরাসার সামনের ‘মনুরাম’ খাল ভরাট করে বাড়ি, সড়ক ও দোকানপাট নির্মাণ করার অভিযোগ উঠেছে সুবিল ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি কাজী শাহ আলমের বিরুদ্ধে।
এতে বর্ষাকালে সড়কের পশ্চিমাঞ্চলে জলাবদ্ধতা দেখা দেয় বলেও জানায় স্থানীয় লোকজন।আমরা আশা করি, প্রতিটি ঘটনা তদন্ত করে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি খালের জমি উদ্ধার এবং নাব্যতা রক্ষায় পদক্ষেপ নিতে হবে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন