English

28 C
Dhaka
রবিবার, মে ১২, ২০২৪
- Advertisement -

চিকিৎসার সুযোগ বাড়ান: মনপুরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

- Advertisements -

ভোলার মনপুরা উপজেলা। এক বিচ্ছিন্ন দ্বীপাঞ্চল। দেড় লাখ মানুষের বসবাস এখানে। বেশির ভাগ মানুষই অত্যন্ত দরিদ্র।

অসুখবিসুখে তাদের একমাত্র ভরসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। কিন্তু দীর্ঘদিন ধরে চরম অবহেলায় হাসপাতালটির স্বাস্থ্যসেবা কার্যক্রম প্রায় পুরোপুরি ভেঙে পড়েছে। হাসপাতালটিতে চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান, কর্মচারী মিলিয়ে পদ রয়েছে ১০১টি। এর মধ্যে ৬৭টি পদই দীর্ঘদিন ধরে খালি পড়ে আছে।
৯ বছর আগে একটি তিনতলা ভবন তৈরি হলেও জনবল সংকট, প্রয়োজনীয় যন্ত্রপাতি না থাকা এবং বিদ্যুতের অভাবে ভবনটিতে সেবা কার্যক্রম চালু করা যায়নি। দ্বীপ এলাকা হওয়ায় নৌ অ্যাম্বুল্যান্স খুবই জরুরি।
একটি নৌ অ্যাম্বুল্যান্স থাকলেও দীর্ঘদিন ধরে সেটি বিকল হয়ে আছে। রোগনির্ণয় যন্ত্রপাতির যেমন অভাব রয়েছে, তেমনি অভাব রয়েছে টেকনিশিয়ানের।
ফলে পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই শুধু অনুমানের ওপর চিকিৎসা দিতে বাধ্য হচ্ছেন চিকিৎসকরা। এলাকার দরিদ্র মানুষের পক্ষে জেলা সদরে গিয়ে চিকিৎসা নেওয়াও সম্ভব হয় না। এমন অবস্থায় বিনা চিকিৎসায় মৃত্যুর অপেক্ষা করা ছাড়া তাদের সামনে উপায় কী?
প্রকাশিত খবর থেকে জানা যায়, ৩১ শয্যার হাসপাতালটিকে ২০১৪ সালে ৫০ শয্যায় উন্নীত করে নবনির্মিত তিনতলা ভবনটি উদ্বোধন করা হয়েছিল। উদ্বোধনের পর ৯ বছর পেরিয়ে গেলেও ৫০ শয্যার জন্য আর্থিক অনুমোদন পাওয়া যায়নি। হাসপাতাল সূত্রে জানা যায়, হাসপাতালটিতে চিকিৎসকের ১০টি পদের মধ্যে পাঁচটিপদই শূন্য।
সিনিয়র স্টাফ নার্স ও সহকারী নার্সের ২৫টি পদের মধ্যে ২০টিপদই শূন্য। পাঁচ সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার পদের মধ্যে আছেন মাত্র একজন। গুরুত্বপূর্ণ আরো অনেক পদই শূন্য। জনবল সংকটের কারণে চিকিৎসাসংক্রান্ত অনেক যন্ত্রপাতি দিনে দিনে অকেজো হয়ে পড়ছে।
মনপুরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কবির সোহেল বলেন, আমরা হাসপাতালে আন্তরিকতার সঙ্গে রোগীদের চিকিৎসাসেবা দিয়ে থাকি। হাসপাতালটিতে জনবল ও প্যাথলজিক্যাল যন্ত্রপাতির অভাব রয়েছে সত্যি, তবে প্রধান সমস্যা বিদ্যুতের। তিনি জানান, দিনের বেলায় বিদ্যুতের ব্যবস্থা না থাকায় রোগীদের পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসাসেবা দিতে অসুবিধা হয়। একটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমন দুরবস্থার কথা কি ভাবা যায়!
দ্বীপ উপজেলা মনপুরার দরিদ্র অধিবাসীর প্রতি এমন অবহেলা কোনোভাবেই কাম্য নয়। আমরা আশা করি, অতি দ্রুত এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কার্যক্রম স্বাভাবিক করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন