English

27 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪
- Advertisement -

জড়িতদের দ্রুত গ্রেপ্তার করুন: সাংবাদিক নাদিম হত্যাকাণ্ড

- Advertisements -
দেশে মাদকপাচার, কেনাবেচা, মানবপাচার, চোরাচালান, অস্ত্র বিক্রিসহ গুরুতর সংঘবদ্ধ অপরাধ বাড়ছে। ঘুষ, দুর্নীতি ক্রমেই লাগামছাড়া হয়ে উঠছে। রাস্তা, সেতু, বাঁধ ইত্যাদি নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ রয়েছে। কাবিখা, কাবিটা, দুস্থদের সহায়তা, ত্রাণসামগ্রী বিতরণ—প্রতিটি ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠছে।
সাংবাদিকরা প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে এসব খবর সংগ্রহ করেন এবং অন্যায়কারীদের রোষানলে পড়েন, হামলার শিকার হন, প্রাণও দিতে হয়। একই ধারাবাহিকতায় প্রাণ দিয়েছেন আরো একজন সাংবাদিক। তিনি হলেন বাংলানিউজটোয়েন্টিফোরডটকমের জামালপুর জেলা প্রতিনিধি এবং ৭১ টিভির বকশীগঞ্জ উপজেলার সংবাদ সংগ্রাহক গোলাম রাব্বানী নাদিম। প্রকাশিত খবরে জানা যায়, গত বুধবার রাত ১০টার দিকে বকশীগঞ্জ পৌর টিঅ্যান্ডটি রোডের পাটহাটি মোড়ে ১০-১২ জন সন্ত্রাসী সাংবাদিক নাদিমের ওপর হামলা চালায় এবং গুরুতর আহত করে চলে যায়।
বৃহস্পতিবার বিকেল পৌনে ৩টার দিকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (মমেক) হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।
সাংবাদিকদের স্বার্থ নিয়ে কাজ করা বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার বিবেচনায় বাংলাদেশ সাংবাদিকতার জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি স্থান। ১৯৯২ সাল থেকে এখানে ৩৫ জন সংবাদকর্মী নিহত হয়েছেন, যার মধ্যে ২৮ জনই ছিলেন পেশাগত সাংবাদিক। এ সময় গুরুতর আহত হয়েছেন শতাধিক সাংবাদিক।
অত্যন্ত দুঃখজনক যে দুই দশক পেরিয়ে গেলেও অনেক হত্যাকাণ্ডের বিচারকাজ সম্পন্ন হয়নি। হত্যাকারীরাও শাস্তি পায়নি। আন্তর্জাতিক অলাভজনক প্রতিষ্ঠান কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) ২০২১ সালে সাংবাদিক হত্যার বিচার না হওয়া বা বিলম্বিত হওয়া দেশগুলোর যে তালিকা তৈরি করেছে তাতে বাংলাদেশের অবস্থান ১১তম।
অপরাধ বিশেষজ্ঞদের ধারণা, সাংবাদিক হত্যার বিচার বিলম্বিত হওয়া এবং অপরাধীরা শাস্তি না পাওয়ার কারণেই সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ক্রমেই বাড়ছে।
সাংবাদিক নাদিমের স্ত্রী মনিরা বেগম অভিযোগ করেন, বকশীগঞ্জের সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল আলম বাবুর একটি কেলেঙ্কারির ঘটনা নিয়ে সংবাদ করায় তিনি নাদিমের ওপর ক্ষুব্ধ হন।বাবু ও তাঁর লোকজন নানাভাবে নাদিমকে হুমকি দিয়ে আসছিলেন। তিনি নাদিমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাও করেছিলেন। বুধবার আদালত মামলাটি খারিজ করে দিয়েছেন। আর বুধবার রাতেই নাদিমের ওপর হামলা চালানো হয়।

বকশীগঞ্জ থানার ওসি জানান, ঘটনাস্থল থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হয়েছে। সেটা দেখে আসামিদের শনাক্ত করার এবং গ্রেপ্তারের চেষ্টা চলছে। সাংবাদিক নাদিমের মৃত্যুতে বকশীগঞ্জ প্রেস ক্লাবে এবং জামালপুর প্রেস ক্লাবে পৃথক প্রতিবাদ সমাবেশ হয়েছে। নাদিম হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয়েছে।

আমরা আশা করি, সাংবাদিক নাদিমের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার করা হবে এবং এর পেছনের পরিকল্পনাকারীদের মুখোশ উন্মোচন করা হবে। আমরা নাদিম হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট সবার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন