English

27 C
Dhaka
সোমবার, মে ৬, ২০২৪
- Advertisement -

দ্রুত সংস্কার করুন: বেহাল সড়ক

- Advertisements -
কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে, বর্ষা মৌসুমে দেশের বিভিন্ন এলাকার সড়ক-মহাসড়ক গর্ত আর খানাখন্দে ভরে যায়। এ নিয়ে পত্রপত্রিকায় বিস্তর লেখালেখিও হয়। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের টনক নড়ে। এর আগে হয়তো এসব সড়কে দুর্ঘটনায় প্রাণহানির ঘটনাও ঘটে। অনেক পরিবার পথে বসে। এর দায় কেউ নেয় না।
গত বুধবার রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়া সাবরিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বেহাল সড়ক নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেছেন, সড়কের অবস্থা ছেঁড়া কাঁথার মতো। তিনি এই ক্ষোভ প্রকাশ করেছেন নবীনগর-চন্দ্রা চার লেন সড়ক নিয়ে। তিনি প্রশ্ন করেছেন, এক বছর না যেতেই যে সড়কের অবস্থা ছেঁড়া কাঁথার মতো, সেই ফোর লেন দিয়ে কী হবে? এতে টাকার অপচয় হচ্ছে উল্লেখ করে তিনি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কথা তুলে ধরে বলেছেন, সড়কটি দুই বছর পরে সংস্কার করতে হচ্ছে। তিনি মনে করেন, গুণগত মানের বিষয়ে প্রথমে নজর দিতে হবে।

দেশে বেহাল সড়কের উদাহরণ হিসেবে উত্তরায় বক্স গার্ডার দুর্ঘটনায় পাঁচজনের মৃত্যুর ঘটনাটি উল্লেখ করা যেতে পারে। রাজধানীর উত্তরায় নিরাপত্তাবেষ্টনী তৈরি না করেই ভারী গার্ডার সরানোর সময় সেটি প্রাইভেট কারের ওপর পড়ে।

এতে পাঁচজন নিহত হন। কিন্তু এসব ঘটনা আমাদের কতটুকু সচেতন করেছে? এখনো দেখা যাবে অনেক প্রকল্পের কাজের এলাকা ঘিরে কোনো রকম নিরাপত্তাবেষ্টনী নেই। নির্মাণসামগ্রী ছড়িয়ে-ছিটিয়ে রাখা হয়েছে। কংক্রিটের স্ল্যাব থেকে লোহার রড বেরিয়ে রয়েছে। সড়কে বালুর স্তূপ ঢেকে রাখা হয়নি।

এ অবস্থা থেকে মুক্তির উপায় কী? সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই তো এ ব্যাপারে জরুরি উদ্যোগ নিতে হবে। বর্ষা আসছে। দ্রুত সড়ক সংস্কার করতে হবে। নষ্ট হয়ে যাওয়া সড়ক-মহাসড়ক অবিলম্বে মেরামতের জন্য কাজ শুরু করতে হবে।

তবে সবার আগে প্রয়োজন সঠিক পরিকল্পনা। বিশেষ করে মহাসড়কে যেকোনো সংস্কারকাজ শুরু করার আগে পাশে বিকল্প সড়ক নির্মাণের বিষয়টি চিন্তা করতে হবে, যাতে কোনো অংশে ওয়ানওয়ে হয়ে গেলেও বিকল্প পথে যানবাহন চলাচল করতে পারে।

দেশের সব সড়ক-মহাসড়ক দ্রুত সংস্কারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে—এটাই আমাদের প্রত্যাশা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন