English

36 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

নিয়ন্ত্রণে ব্যবস্থা নিন: আইন-শৃঙ্খলা পরিস্থিতি

- Advertisements -
মামুলি বিষয় নিয়ে ঘটছে একের পর এক হত্যাকাণ্ড। বাড়ছে অপরাধ। এক শ্রেণির মানুষ পুলিশ-প্রশাসন, বিচারব্যবস্থা, মানবিক মূল্যবোধকোনো কিছুরই তোয়াক্কা করছে না। সামান্য কারণেই খুনের ঘটনা ঘটছে।
প্রকাশিত খবরে বলা হয়েছে, মানুষের মধ্যে অস্থিরতা বেড়ে গেছে। গত রবিবার ও সোমবার দেশের চার জেলায় পাঁচজন খুনের শিকার হয়েছে। তাদের মধ্যে ময়মনসিংহের ভালুকায় মুখোশধারীর এলোপাতাড়ি কোপে এক স্কুলছাত্রী, ফুলপুরে ছাগলে শিমগাছ খাওয়া নিয়ে সংঘর্ষে এক নারী, মুন্সীগঞ্জে স্বামীর হাতে স্ত্রী, কুষ্টিয়ায় স্ত্রীর হাতে স্বামী এবং নারায়ণগঞ্জের ফতুল্লায় এক বৃদ্ধ খুন হন।
আমাদের পারিবারিক ও সামাজিক বন্ধন ঢিলে হয়ে গেছে অনেক আগেই। সমাজের ভেতর পরিবার, প্রতিবেশী, এলাকাভিত্তিক অনুশাসন বলতে কিছু নেই। আগে সামাজিকভাবে প্রতিরোধের ব্যবস্থা ছিল। কিন্তু মূল্যবোধের অবক্ষয় রোধে কার্যকর কোনো ব্যবস্থা ইদানীং দেখা যায় না।
আর সে কারণেই আমরা দেখতে পাচ্ছি সমাজকে নাড়িয়ে দেওয়ার মতো একটির পর একটি শিশু নির্যাতনের ঘটনাও ঘটছে দেশে।
কোনোভাবেই শিশু নির্যাতন বন্ধ হচ্ছে না। সমাজ দিন দিন অধঃপতনের খাদে নেমে যাচ্ছে বলেই শিশুর নিরাপত্তাও সুরক্ষিত নয়। এমনকি সমাজও প্রতিষ্ঠান হিসেবে শিশুর নিরাপত্তা নিশ্চিত করতে পারছে না। বেসরকারি সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর) শিশু অধিকার লঙ্ঘনের সংখ্যাগত প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে সারা দেশে ১২৫ শিশু হত্যার শিকার হয়েছে। একই সময় ধর্ষণের শিকার হয়েছে ১০৭ শিশু।
বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হয়েছে ২২৮ জন। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এই তিন মাসে হত্যার শিকার ১২৫ শিশুর মধ্যে ৫৩ জনের বয়স ১৩ থেকে ১৮ বছরের মধ্যে। এরপর রয়েছে শূন্য থেকে ছয় বছরের মধ্যে ৩২ জন, সাত থেকে ১২ বছরের মধ্যে রয়েছে ২৬ জন।
বড় হয়ে যে শিশুরা পরিবার, সমাজ ও রাষ্ট্রের হাল ধরবে, তাদের সঙ্গে কেন এই নিষ্ঠুর আচরণ? মানুষের মানবিক বৈশিষ্ট্যগুলো কি হারিয়ে যেতে বসেছে? সমাজে যেন বিকারগ্রস্ত মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। যৌন নির্যাতনসহ শিশু নির্যাতনের ঘটনা তাই উদ্বেগজনক হারে বাড়ছে।
কাজেই আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে আরো তৎপর হতে হবে। বিচারপ্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে হবে। আইনের শাসন প্রতিষ্ঠা করা গেলে সমাজ অপরাধমুক্ত হবে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন