English

35 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

নিরাপদ করার উদ্যোগ নিন: ঝুঁকিপূর্ণ স্থাপনা

- Advertisements -
ঢাকা মহানগরীতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন এলাকায় ২১ লাখ ভবন বা স্থাপনা রয়েছে। এর মধ্যে তিনতলা বা তার চেয়ে বেশি উচ্চতার ভবন রয়েছে সাড়ে পাঁচ লাখ। এখন পর্যন্ত রাজউকের জরিপের আওতায় এসেছে তিন হাজার ২৫২টি ভবন বা অতি ক্ষুদ্র একটি অংশ।
এর মধ্যে ঝুঁকি বিবেচনায় ২২৯টি ভবনের প্রাথমিক প্রকৌশলগত মূল্যায়ন (পিইএ) করা হয়েছে এবং ৪২টি ভবনকে অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এগুলো ভেঙে ফেলার সুপারিশ করা হয়েছে। আর বাকি ১৮৭টি ভবনকে রেট্রোফিটিং (মজবুত করা) করতে বলা হয়েছে। বাকি লাখ লাখ ভবনের পিইএ করতে কত দিন লাগবে, আদৌ করা সম্ভব হবে কি না তা কেউই জানে না। অথচ বিশেষজ্ঞদের ধারণা, শুধু ঢাকা নয়, সারা দেশেই দুর্বলভাবে নির্মিত বহু ভবন রয়েছে।
দেশে ভবন তৈরিতে ইমারত নির্মাণ বিধিমালা মানা হয় না বললেই চলে। একটি সহযোগী দৈনিকে প্রকাশিত খবর থেকে জানা যায়, ২০১৮ সালে রাজউকের এক জরিপে উঠে এসেছে, রাজধানীর মিরপুর, মোহাম্মদপুর ও পল্লবীর ৯৪.৭৬ শতাংশ ভবন, রামপুরা, মতিঝিল ও খিলগাঁওয়ের প্রায় ৯৭ শতাংশ ভবন এবং ধানমণ্ডি এলাকার প্রায় ৮৯ শতাংশ ভবন রাজউকের নকশার ব্যত্যয় ঘটিয়ে তৈরি করা হয়েছে। এখন এই লাখ লাখ ভবনের কি প্রতিকার করা হবে?

ভবন মালিক বা নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে আইনের আওতায় আনা হয় না বলেই কি নকশার ব্যত্যয় করার ঘটনা এভাবে বৃদ্ধি পাচ্ছে? অথচ এসব ভবনে যারা ফ্ল্যাট কিনে কিংবা ভাড়া নিয়ে থাকতে যায় তারা বিপদের মুখোমুখি হচ্ছে।

গত ৪ এপ্রিল ভোরে রাজধানীর বঙ্গবাজারের সাতটি মার্কেট আগুনে পুড়েছে। ব্যবসায়ীদের দাবি, আট হাজার দোকান পুড়ে ক্ষতি হয়েছে হাজার কোটি টাকা। অথচ ২০১৯ সালে ফায়ার সার্ভিস মার্কেটটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছিল। এরপর ১০ বার তারা নোটিশ দিয়েছিল। কেউ পরোয়া করেনি। সিটি করপোরেশন সেখানে বহুতল মার্কেট করতে চেয়েছিল।
কিন্তু ব্যবসায়ীরা হাইকোর্টে রিট করায় সেই প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সর্বশেষ তালিকা অনুযায়ী, ৪৩টি মার্কেটের মধ্যে ২১টিই ঝুঁকিপূর্ণভাবে ব্যবহৃত হচ্ছে। তাহলে এসব ভবনের নিরাপত্তা নিশ্চিত হবে কিভাবে?
শুধু অগ্নিঝুঁকি নয়, ভূমিকম্পসহ অন্যান্য প্রাকৃতিক বা মানবসৃষ্ট ঝুঁকিও রয়েছে। তাই ঢাকা মহানগরীতে নাগরিকদের বসবাস নিরাপদ করার স্বার্থে সংশ্লিষ্ট সব সংস্থাকে আরো উদ্যোগী হতে হবে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন