English

29 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

পাহাড় কি অশান্ত হচ্ছে: বান্দরবানে কৃষক অপহরণ

- Advertisements -

পাহাড়ের প্রতিটি ঘটনার একটি রাজনৈতিক মাত্রা আছে। পাহাড়ি এলাকায় মাঝেমধ্যেই হত্যা-অপহরণের মতো ঘটনা ঘটতে দেখা যায়। এসব ঘটনা যারাই ঘটিয়ে থাকুক না কেন, এর নেপথ্যে যে পাহাড়ে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির অপকৌশল, তা বলার অপেক্ষা রাখে না। এজাতীয় ঘটনা একেবারেই মঙ্গলজনক নয়।

কাজেই এ ধরনের কোনো ঘটনাকেই তুচ্ছ বিবেচনা করা যাবে না।
একসময় আঞ্চলিক রাজনীতির বিরোধে জর্জরিত ছিল পাহাড়ি এলাকা। আঞ্চলিক রাজনীতির বিরোধ এবং এলাকায় আধিপত্য বজায় রাখার লড়াইয়ে লিপ্ত ছিল অনেক গ্রুপ। শান্তিচুক্তি হওয়ার পর মনে করা হয়েছিল, সংঘাতের দিন শেষ হয়ে গেছে। কিন্তু গণমাধ্যমে প্রকাশিত খবর সে কথা বলছে না। বরং পাহাড় নতুন করে আবার ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে, এমন ইঙ্গিত দিচ্ছে। আমরা দেখতে পাচ্ছি, শান্তির জায়গা হিসেবে বিবেচিত বান্দরবানও মাঝেমধ্যে জ্বলে উঠছে সংঘাতের আগুনে। অতীতে আমরা দেখেছি, বাংলাদেশ-মিয়ানমার ও ভারত সীমান্ত সন্নিহিত এই জেলায় নিজেদের মধ্যে হানাহানি ও তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে একের পর এক লাশ পড়েছে।
মাঝেমধ্যেই গোলাগুলির আওয়াজে কেঁপে উঠেছে পাহাড়ি গ্রামগুলো। পাড়ায় পাড়ায় তিন-চারটি সংগঠনের ক্যাডারদের উপস্থিতির কারণে এখন পাহাড়ের প্রতিটি পাড়ায়ই ঝুঁকিপূর্ণ বলে পর্যবেক্ষক মহলের ধারণা। এমন এক অবস্থায় গত বৃহস্পতিবার ভোরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার দোছড়ি এলাকার নিজ বসতবাড়ি থেকে এক কৃষককে অপহরণ করেছে অস্ত্রধারী সন্ত্রাসীরা।

পাহাড়ে প্রতিটি ঘটনার একটি রাজনৈতিক মাত্রা আছে। যারাই ঘটিয়ে থাকুক, তাতে পাহাড়ে আরেক দফা রাজনৈতিক অস্থিরতা দেখা দিতে পারে। সেটা কিছুতেই মঙ্গলজনক হওয়ার কথা নয়।

বিশেষজ্ঞরা বলছেন, এটা যেমন নিছক পাহাড়ি জনগোষ্ঠীর দুটি দলের অন্তঃকোন্দল। তেমনি নিজেদের ভেতর আধিপত্য বিস্তারের বিষয়টিও বড় একটি কারণ। এর সঙ্গে রয়েছে চাঁদাবাজির বিষয়টিও। আর পুরো বিষয়ের ভেতর দিয়ে সরকারের ঐতিহাসিক শান্তিচুক্তির উদ্যোগকে অকার্যকর বা বাধাগ্রস্ত করার অপকৌশলও আছে। কারণ শান্তিচুক্তি বাস্তবায়িত হলে অনৈতিক আধিপত্য, চাঁদাবাজি, জমি নিয়ে অবৈধ বাণিজ্যের মতো বিষয়গুলো খর্ব হবে। পাহাড়ি জনগোষ্ঠীর সক্রিয় দলগুলো একে অন্যের বিরুদ্ধে সহিংসতায় লিপ্ত হচ্ছে। আর এর প্রভাব পড়ছে পুরো পাহাড়ি অঞ্চলে।

বান্দরবান জেলা তিন দেশের সীমান্তব্যবস্থার অংশ। এই ত্রিদেশীয় সীমান্ত এলাকায় তিন দেশের বিচ্ছিন্নতাবাদী ও সন্ত্রাসী দলগুলোর আনাগোনা। কাজেই সংশ্লিষ্ট সব পক্ষকে সতর্ক থাকতে হবে। নিশ্চিত করতে হবে পাহাড়ের শান্তি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন