English

24 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

ব্যয়সাশ্রয়ী হতে হবে: প্রকল্প বাস্তবায়নে নির্দেশনা

- Advertisements -

বাংলাদেশে কোনো সরকারি প্রকল্প নির্ধারিত সময়ে শুরু ও শেষ হওয়ার নজির খুব কম। দফায় দফায় সময় বাড়ানো হয় আর তাতে ব্যয়ও বেড়ে যায়। অথচ উন্নত দেশগুলোতে প্রকল্প বিশেষ ব্যতিক্রম না ঘটলে নির্ধারিত সময়েই শুরু ও শেষ হয়। বাংলাদেশে প্রকল্পের কাজ নিয়ে অভিযোগের অন্ত নেই।

অতীতে খোদ সরকারপ্রধানও এ নিয়ে প্রশ্ন তোলেন, ক্ষোভ প্রকাশ করেন। এবার প্রকল্প সময়মতো শেষ করতে অনুশাসন জারি করেছেন প্রধানমন্ত্রী।
নতুন করে জারি করা ১৫ অনুশাসনের অন্যতম নির্ধারিত সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে না পারলে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশনা। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো অনুশাসনের চিঠিতে বলা হয়েছে, ‘সম্পদের সুষ্ঠু ব্যবহার ও কাঙ্ক্ষিত সুফল পেতে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ প্রকল্প গ্রহণের চেয়ে চলমান প্রকল্পগুলো শেষ করায় বেশি গুরুত্ব দিতে হবে। জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প ছাড়া অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ প্রকল্প গ্রহণকে নিরুৎসাহ করতে হবে। পরিকল্পনা মন্ত্রণালয় ও প্রকল্প যাচাই কমিটি কর্তৃক সঠিকভাবে প্রকল্প প্রস্তাব পরীক্ষা করতে হবে। ’
প্রকল্পের বরাদ্দের বিষয়ে বলা হয়েছে, ‘প্রায় শেষ হওয়া প্রকল্পগুলোকে অগ্রাধিকার দিতে হবে। পাশাপাশি জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্প, বিশেষ প্রকল্প, বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প, ফাস্ট ট্র্যাক ও মেগাপ্রকল্প সংশ্লিষ্ট সহায়ক প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করতে হবে। ’

প্রকল্পের গাড়ি নিয়ে নানা ধরনের ঘটনা ঘটে। প্রকল্প এলাকা পরিদর্শনের জন্য কোটি কোটি টাকা খরচ করে গাড়ি ভাড়া করা হয়। প্রকল্পের বড় কর্তাদের জন্য বিলাসবহুল জিপ কেনার নজিরও আছে। প্রকল্পের কাজ তদারকির জন্য কর্মকর্তাদের গাড়ির প্রয়োজন হতেই পারে। কিন্তু সেসব গাড়ি প্রকল্প শেষে সংশ্লিষ্ট জায়গায় ফেরত যাওয়ার নিয়ম থাকলেও তা যায় না। এবার অনুশাসনে বলা হয়েছে, প্রকল্প শেষ হওয়ার পর ব্যবহৃত যন্ত্রপাতি, সরঞ্জাম, কম্পিউটার ও গাড়ির বিষয়ে অর্থ বিভাগ ও প্রশাসনিক মন্ত্রণালয়কে অবহিত করতে হবে। আর প্রকল্প শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে প্রকল্পের গাড়ি জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরিবহন পুলে জমা দিতে হবে।

করোনা পেরিয়ে আসা বিশ্ব আজ এক নতুন বাস্তবতার মুখে দাঁড়িয়ে। এই বাস্তবতা স্বীকার করে নিয়ে আমাদের আজ ব্যয়সাশ্রয়ী হতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন