English

35 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

মানুষের দুর্ভোগ দূর করুন: সেতুর সংযোগ সড়ক নেই

- Advertisements -
জনকল্যাণে অবকাঠামো উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়, কিন্তু অব্যবস্থাপনা, নজরদারির অভাব, অবহেলা, অনিয়ম, অবৈধ আর্থিক লেনদেন ইত্যাদি কারণে প্রায়ই এসব প্রকল্প জনদুর্ভোগের কারণ হয়। দেখা যায়, নির্মাণ শেষ হতে না হতেই সড়কে খানাখন্দ তৈরি হতে থাকে। কোথাও সেতু নির্মাণ করা হয়েছে, কিন্তু সংযোগ সড়ক নেই। কোথাও নির্মাণের দু-এক বছরের মধ্যে সেতুতে ফাটল ধরে।
প্রকাশিত খবরে দেখা যায়, বরিশালের উজিরপুর উপজেলার বড়াকোঠা ইউনিয়নে খালের ওপর সেতু নির্মাণ করা হলেও ৫০০ মিটার সংযোগ সড়ক নির্মাণ করা হয়নি।
ফলে দুই বছরের বেশি সময় ধরে কয়েকটি গ্রামের বাসিন্দাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সেতুর পাশেই সাঁকো বানিয়ে মানুষ পারাপার হলেও কোনো যানবাহন চলে না, মালপত্র পরিবহন করা যায় না।
শুধু উজিরপুর নয়, সারা দেশ থেকেই প্রতিনিয়ত এ ধরনের অনেক খবর গণমাধ্যমে আসে, কিন্তু অনিয়ম, অবহেলা ও অব্যবস্থাপনা বন্ধ হয় না।
জানা যায়, উজিরপুরে ২৪ ফুট দীর্ঘ ও ১৪ ফুট প্রস্থের সেতু এবং ৫০০ মিটার সংযোগ সড়ক নির্মাণের জন্য ৯০ লাখ ২৮ হাজার ৪৮৭ টাকা ব্যয়ে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে মেসার্স মৌ এন্টারপ্রাইজকে কার্যাদেশ দেওয়া হয়। শর্ত থাকে, ওই বছরের ডিসেম্বর মাসে অর্থাৎ তিন মাসের মধ্যে কাজ সম্পন্ন করা হবে।
স্থানীয় লোকজন জানায়, ঠিকাদারি প্রতিষ্ঠান শুরু থেকেই কাজটি নিয়ে গাফিলতি করতে থাকে। কথা ছিল, পথচারীদের জন্য বিকল্প সড়ক নির্মাণ করে আগের সেতুটি ভাঙা হবে, কিন্তু তা না করেই সেতুটি ভেঙে ফেলা হয়।
স্থানীয় লোকজন বাধ্য হয়ে নিজেদের উদ্যোগে কাঠ ও সুপারিগাছ দিয়ে সাঁকো বানিয়ে খাল পার হয়। সংযোগ সড়ক নির্মাণ না করায় সেতুতে ওঠানামা করা যায় না। এমনকি সেতুর গোড়ায় কিছু মাটি ফেলা হলেও মানুষ সেতুর ওপর দিয়ে চলাচল করতে পারত, তা-ও করা হয়নি।
সংযোগ সড়ক নির্মাণের কাজ এখনো শুরুই হয়নি। স্থানীয় লোকজন জানায়, বর্ষা মৌসুমে সাঁকো পারাপার করার সময় পা পিছলে পড়ে গিয়ে শিশুসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছে।
উজিরপুর উপজেলা প্রকৌশলী সুব্রত রায় জানান, কাজ শেষ করার জন্য ঠিকাদারকে একাধিকবার চিঠি দেওয়া হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে কাজ শেষ না করলে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আমাদের প্রশ্ন, সেই দ্রুততম সময়টি কবে আসবে?
সেতুর জন্য দুই বছরেরও বেশি সময় ধরে কয়েকটি গ্রামের হাজার হাজার মানুষের যে দুর্ভোগ হচ্ছে তার নিরসন করা কি প্রশাসনের দায়িত্ব নয়?
আমরা চাই, দ্রুততম সময়ে সংযোগ সড়ক নির্মাণ করে মানুষের দুর্ভোগ দূর করা হোক। পাশাপাশি, নির্ধারিত সময়ে কাজ শেষ না করে দীর্ঘ সময় ধরে মানুষকে দুর্ভোগে রাখার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন