English

36 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

মুক্তিযোদ্ধার সনদ যাচাই: রাজাকারের তালিকাও করতে হবে

- Advertisements -
Advertisements
Advertisements

দেশের স্বাধীনতার জন্য যাঁরা জীবন বাজি রেখে যুদ্ধ করেছিলেন এবং দেশকে হানাদারমুক্ত করেছিলেন, তাঁরাই তো মুক্তিযোদ্ধা। সেই যুদ্ধে অনেক মায়ের বুক খালি হয়েছে। অনেকে চিরতরে পঙ্গুত্ব বরণ করেছেন। অনেকে পরম করুণাময়ের কৃপায় বেঁচেও গেছেন। যত দিন বাঙালি জাতির অস্তিত্ব থাকবে, তত দিন এই মুক্তিযোদ্ধাদের অবদান শ্রদ্ধাভরে স্মরণ করা হবে। কিন্তু আমাদের দুঃখের সীমা-পরিসীমা থাকে না, যখন দেখি কিছু নীতিহীন, লোভী ও ভ্রষ্ট মানুষ সামান্য কিছু সুবিধা পাওয়ার জন্য ভুয়া সার্টিফিকেট নিয়ে নিজেদের মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দেয়। কিছু সুযোগসন্ধানী ব্যক্তি জাল নথিপত্রের বলে মুক্তিযোদ্ধা সাজে, তাদের শনাক্ত করার জন্য যাচাই-বাছাই আবশ্যক ছিল। তাই জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) অনুমোদন ছাড়াই যাদের নাম বীর মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত করা হয়েছে, তাদের সনদ আবার যাচাই-বাছাই করা হবে। আগামী ১৯ ডিসেম্বর সারা দেশে একযোগে এই যাচাই-বাছাই অনুষ্ঠিত হবে।
২০০২ থেকে ২০১৪ সাল পর্যন্ত অন্তত ৪২ হাজার ব্যক্তির নাম গেজেটভুক্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। জামুকার ৭১তম সভায় বীর মুক্তিযোদ্ধাদের সনদ যাচাই-বাছাইয়ে কমিটি গঠন করা হতে পারে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে যাচাইয়ের কাজটি শেষ করতে চায় জামুকা। তবে চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত কারো ভাতা বন্ধ হবে না। অন্যদিকে যাচাই-বাছাইয়ের উদ্যোগে বিরক্তিও প্রকাশ করেছেন অনেক মুক্তিযোদ্ধা। তাঁরা বলছেন, এর মাধ্যমে প্রকৃত মুক্তিযোদ্ধারা নাজেহাল ও হয়রানির শিকার হতে পারেন।
আমরা বিজয়ের ৪৯ বছর উদযাপন করছি। সামনের বছর পালিত হবে স্বাধীনতার ৫০ বছর। কিন্তু এখনো মুক্তিযোদ্ধা ও রাজাকারের তালিকা নিয়ে বিভ্রান্তি গেল না। গত বছর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাওয়া রাজাকার, আলবদর, আলশামস এবং স্বাধীনতাবিরোধীদের তথ্য হুবহু মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এই তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম অন্তর্ভুক্ত হয়েছে বলে অভিযোগ উত্থাপিত হয়। পরে মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে তা প্রত্যাহার করা হয়। অথচ রাজাকারের তালিকা করা বোধ হয় খুব কষ্টের কাজ নয়।
আমরা চাই, দ্রুততম সময়ে মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা তৈরি করা হোক। আর তা করতে গিয়ে একজন প্রকৃত মুক্তিযোদ্ধাও যেন বাদ না পড়েন সেদিকে সর্বোচ্চ নজর দিতে হবে। এর পাশাপাশি রাজাকারদের তালিকা তৈরি করা দরকার।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন