English

24 C
Dhaka
বুধবার, নভেম্বর ৩০, ২০২২
- Advertisement -

দায় সিটি করপোরেশনেরও: গাড়িচাপায় শিক্ষার্থীর মৃত্যু

- Advertisements -

বাংলাদেশের সড়ক-মহাসড়কে এমন কিছু দুর্ঘটনা ঘটে, যেগুলোকে নিছক দুর্ঘটনা না বলে হত্যাকাণ্ড বলা যায়। আমাদের দেশে যানবাহনের মালিকরা এমন অনেক চালকের হাতে যানবাহন তুলে দেন, যাঁদের প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা নেই। অনেকেরই আবার বৈধ লাইসেন্স নেই। গত বুধবার গুলিস্তানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লা টানার গাড়িচাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর পর জানা গেল গাড়িটি যিনি চালাচ্ছিলেন, তিনি সিটি করপোরেশনের নিয়োগপ্রাপ্ত বৈধ চালক নন, একজন পরিচ্ছন্নতাকর্মী।

Advertisements

তাঁর ভারী যানবাহন চালানোর বৈধ লাইসেন্সও নেই। এই ঘটনাকে কি দুর্ঘটনা বলা যায়? এই মৃত্যুর দায় কার? প্রকাশিত খবরে দেখা যাচ্ছে, নিহত নাঈম হাসানের বাবা একজন ক্ষুদ্র ব্যবসায়ী। একটি পরিবারের স্বপ্ন পিষে দিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লা টানার গাড়ি! সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় গত এক বছরে আরো অনেকের মৃত্যু হয়েছে। নিহত নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের বাড়িতে গিয়েছিলেন মেয়র শেখ ফজলে নূর তাপস। স্বজনদের সান্ত্বনা দেওয়ার পাশাপাশি দায়ী চালকের বিচারের আশ্বাস দিয়েছেন তিনি। কিন্তু নিয়মিত চালকের পরিবর্তে ক্লিনার কেন গাড়ি চালাচ্ছিলেন, এই প্রশ্নের জবাব কে দেবে? সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় গত এক বছরে যে নিহতের ঘটনা ঘটেছে, সেগুলোর বিচার কি হয়েছে? সেই পরিবারগুলোর সান্ত্বনা কী?

প্রকাশিত খবরে বলা হচ্ছে, ডিএসসিসির মোট ৫১৩টি যানবাহনের জন্য নিবন্ধিত চালক মাত্র ১৪৭ জন। ২০০টি গাড়ি চলে মাস্টাররোলে নিয়োগপ্রাপ্ত চালক দিয়ে। তাঁদের বেশির ভাগই ক্লিনার। যাঁদের বেশির ভাগের নেই তেমন প্রশিক্ষণ ও লাইসেন্স। বাকি ১৬৬টি গাড়ি কিভাবে চলে সেটার সঠিক তথ্য নেই ডিএসসিসির কাছে।

Advertisements

প্রকাশিত খবরে বলা হয়েছে, নিবন্ধিত চালক ছাড়া ডিএসসিসির অনেক গাড়ি অদক্ষ ও অনিবন্ধিত চালক দিয়ে চালানো হয় বলেই সংস্থার গাড়িগুলো মাঝেমধ্যেই দুর্ঘটনা ঘটাচ্ছে। প্রশ্ন হচ্ছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মতো একটি প্রতিষ্ঠানের এই অবস্থা কেন?

নাঈম হত্যার প্রতিবাদে রাজধানীর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা বুধবার ও বৃহস্পতিবার সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে। কিন্তু এই পরিবারটির কী হবে? ওই চালকের কি আদৌ শাস্তি হবে। নাকি তদন্ত কমিটির সুপারিশের পরও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের যানবাহন চলবে অদক্ষ-অনিবন্ধিত চালকদের দ্বারা? শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে গতকাল দুপুরেই রাজধানীর পান্থপথে সিটি করপোরেশনের দ্রুতগতির ময়লার গাড়ির চাপায় এক তরুণ নিহত হয়েছেন। দুর্ঘটনার নামে এই হত্যাকাণ্ড বন্ধ হোক।

Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন