English

34 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

দুর্ঘটনা নাকি হত্যা! চকরিয়ায় পিকআপচাপায় মৃত্যু

- Advertisements -
Advertisements
Advertisements

বাবার শ্রাদ্ধের আনুষ্ঠানিকতা সারতে বেরিয়েছিলেন সাত ভাই এক বোন। ১০ দিন আগে তাঁদের বাবা মারা যান। হঠাৎ সবজিবোঝাই দ্রুতগামী একটি পিকআপ তাঁদের চাপা দিলে ঘটনাস্থলেই প্রাণ হারান চার ভাই। আহত হন তিন ভাই ও এক বোন।

বিকেলে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান আরো এক ভাই। মৃণালিনী শীল ১০ দিন আগে বিধবা হয়েছিলেন। মঙ্গলবার বিধবা হলেন তাঁর পাঁচ পুত্রবধূ। এ ঘটনায় বেঁচে ফেরা এক ভাই সংবাদমাধ্যমকে বলেন, তাঁরা মহাসড়ক থেকে অন্তত দুই ফুট দূরে নিচু এলাকায় এক কাতারে দাঁড়িয়ে ছিলেন। কেউ সড়ক পারাপারও করেননি। কিন্তু ঘাতক চালক তাঁদের ওপর দিয়ে গাড়িটি চালিয়ে নিয়ে যান। পরিবারের পক্ষ থেকে এ ঘটনাকে পরিকল্পিত হত্যাকাণ্ড বলে অভিযোগ করা হয়েছে।
দেশের সড়ক-মহাসড়কে এমন অনেক দুর্ঘটনা ঘটে, যেগুলোকে দুর্ঘটনা না বলে হত্যাকাণ্ডও বলা যায়। বেপরোয়া গতি, প্রতিযোগিতা করে গাড়ি চালানো, গাড়ি চালাতে চালাতে মোবাইল ফোনে কথা বলাসহ বহু অনিয়ম ঘটে রাস্তায়। যেসব কারণে রাস্তায় মৃত্যুর মিছিল লেগেই আছে। যেমন—গতকাল বুধবার চট্টগ্রামের ফটিকছড়িতে পুলিশের সংকেত না মেনে পালানোর চেষ্টায় ছিলেন ধানবোঝাই এক চাঁদের গাড়ির চালক। রাস্তা পার হওয়ার সময় সেই গাড়ির চাপায় মৃত্যু হয়েছে দুই স্কুলছাত্রীর। সড়ক দুর্ঘটনায় এমন মৃত্যুকে হত্যা বলেই মনে করেন সড়ক পরিবহন বিশেষজ্ঞরা।
নানা ব্যবস্থা নেওয়ার পরও সড়ক দুর্ঘটনা প্রতিদিনই ঘটছে দেশজুড়ে। আমাদের দেশে চালকদের বড় সীমাবদ্ধতা হচ্ছে, প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা না থাকায় তাঁদের অনেকেই আধুনিক সড়ক নির্দেশনা বুঝতে অক্ষম। ফলে অনেক সময় দুর্ঘটনা ঘটে যায়। গাড়িচালকদের শিক্ষাগত যোগ্যতা অন্তত এসএসসি নির্ধারণ করার আদেশ দিয়েছিলেন আদালত। পাঠ্যপুস্তকে ট্রাফিক আইন ও নিয়ম অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। আদালতের সেই নির্দেশনা কি মানা হচ্ছে? মালিকরাও সাধারণত চালকের দক্ষতা, কল্যাণ ও শৃঙ্খলার প্রতি উদাসীন। বিশেষজ্ঞরা বলছেন, সরকারের দায়িত্বহীনতা ও অব্যবস্থাপনার কারণে সড়কে মৃত্যু কমছে না।

নিরাপদ সড়ক নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের পরিসংখ্যান বলছে, ২০২১ সালে দেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ছয় হাজার ২৮৪ জন। তথ্য অনুযায়ী, ২০২০ সালের তুলনায় ২০২১ সালে সড়ক দুর্ঘটনা বেড়েছে সাড়ে ১৩ শতাংশ আর মৃত্যু বেড়েছে প্রায় ১৭ শতাংশ।

দুর্ঘটনায় কী পরিমাণ যানবাহন বা সম্পদের ক্ষতি হয়েছে, তার কোনো সুনির্দিষ্ট তথ্য নেই। তবে বিশেষজ্ঞদের মতে, সড়ক দুর্ঘটনায় গত বছর ক্ষতি হওয়া মানবসম্পদের আর্থিক মূল্য ৯ হাজার ৬৩১ কোটি টাকা, যা দেশের জিডিপির দশমিক ৩ শতাংশ। রোড সেফটি ফাউন্ডেশন বলছে, সড়ক দুর্ঘটনায় আর্থিক ক্ষতির পরিমাণ দেশের জিডিপির প্রায় দেড় শতাংশ হতে পারে।

এই ক্ষতি পূরণ হবে কী করে। চকরিয়ায় পিকআপচাপায় নিহতদের পরিবারের কান্না কি থামবে? পিকআপটি আটক করা হয়েছে। এখন চালক ও সহকারীকে আটক করা কঠিন হবে না। এ ঘটনার সুষ্ঠু বিচার হবে, পরিবারটি ন্যায়বিচার পাবে—এটাই আমাদের প্রত্যাশা।

Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন