English

21 C
Dhaka
সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
- Advertisement -

নিত্যপণ্যের বাজার ঊর্ধ্বমুখী: নিয়ন্ত্রণে ব্যবস্থা নিতে হবে

- Advertisements -
Advertisements
Advertisements

নিত্যপণ্যের বাজার কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। চাল, ডাল, তেলসহ সব ধরনের পণ্যের বাজার ঊর্ধ্বমুখী। বিপদে পড়তে হচ্ছে সীমিত বা নিম্ন আয়ের মানুষকে। নির্দিষ্ট আয়ে সংসার চালাতে তাদের হিমশিম খেতে হচ্ছে।

এমনিতেই মূল্যস্ফীতির প্রভাব গরিব মানুষের ওপরই বেশি পড়ে। কারণ তাদের আয়ের বড় অংশই চলে যায় খাদ্যপণ্য কিনতে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো সম্প্রতি জানিয়েছে, গত পাঁচ বছরে গড়ে সাড়ে ৫ শতাংশ হারে মূল্যস্ফীতি হয়েছে। অর্থনীতিবিদরা এর সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। তাঁরা বলছেন, সরকার মূল্যস্ফীতি নিয়ে যে তথ্য দিচ্ছে, বাস্তবে মানুষের ধারণার সঙ্গে এর কোনো মিল নেই। ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ মনে করে, গত পাঁচ বছরে চাল, ডাল, তেল, লবণ, হলুদ, মরিচ, সবজি, মসলাসহ জীবনধারণের জন্য অত্যাবশ্যকীয় পণ্যের দাম অনেক ক্ষেত্রে ৫০ শতাংশেরও বেশি বেড়েছে। বেসরকারি গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং বলছে, শহর এলাকায় ১১.৩৬ শতাংশ মূল্যস্ফীতি হয়েছে। আর গ্রামে তা হয়েছে ১১.২১ শতাংশ। অন্যদিকে চলতি অর্থবছরে বাংলাদেশের মূল্যস্ফীতি বেড়ে ৫.৯ শতাংশে পৌঁছাতে পারে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।
বাজারের চিত্র বলছে, দেশে সব ধরনের ভোজ্য তেলের দাম বেড়েছে। প্রকাশিত খবরেও বলা হয়েছে, বেশির ভাগ দোকানেই পর্যাপ্ত সয়াবিন তেল নেই। বাজারজাতকারী কম্পানিগুলো চাহিদামতো সরবরাহ না করায় সয়াবিন তেলের সংকট তৈরি হয়েছে বলে পাইকারি ও খুচরা বিক্রেতাদের দাবি। বাংলাদেশ পাইকারি ভোজ্য তেল ব্যবসায়ী সমিতি বলছে, চাহিদার তুলনায় সয়াবিন তেলের সরবরাহ কম। ঠিকমতো সরবরাহ না দেওয়ার কারণে বাজারে তেলের সংকট দেখা দিয়েছে। অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট কম্পানিগুলোর কাছ থেকে বেশি বেশি তেল নিয়ে বাড়তি দামের আশায় মজুদ করছে বলে বিক্রেতাদের অভিমত।
বাজার নিয়ন্ত্রণের বাইরে যেতে দেওয়া যাবে না। আমদানি ঠিক রেখে সাপ্লাই চেইন সচল রাখার মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ ও বাজারে স্বস্তি ফিরিয়ে আনা সম্ভব। অর্থনীতিবিদরা বলছেন, এখন নিত্যপণ্যের ওপর থেকে সব ধরনের শুল্ক তুলে দেওয়া উচিত। সামনে রমজান মাস। রোজার মাসে দ্রব্যমূল্য সহনীয় রাখতে পারাটা সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ। তাই সরকারকে এখন থেকেই বাজার নিয়ন্ত্রণে ব্যবস্থা নিতে হবে।
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন