English

42.2 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

নিরাপত্তা নিশ্চিত করুন: সড়ক দুর্ঘটনায় মৃত্যু

- Advertisements -

সড়ক দুর্ঘটনায় মূল্যবান প্রাণহানিকে কেবলই দুর্ঘটনা বলে চালিয়ে দেওয়ার কোনো কারণ নেই। দেশের সড়ক-মহাসড়কে এমন অনেক দুর্ঘটনা ঘটে, যেগুলোকে দুর্ঘটনা না বলে হত্যাকাণ্ডও বলা যায়।

গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে গত শুক্রবার সন্ধ্যা পর্যন্ত সাত জেলায় সড়ক দুর্ঘটনায় শিশু, ছাত্রসহ ৯ জন নিহত এবং আটজন আহত হয়েছে। নিহতদের মধ্যে চারজন মোটরসাইকেল আরোহী। গত শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে রাজধানীর খিলক্ষেত থানা এলাকার উড়ালসেতু থেকে ৩০০ ফুট সড়কে নামার সময় এই দুর্ঘটনার শিকার হন মীম।

Advertisements

তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। স্কুটি চালিয়ে বিশ্ববিদ্যালয়ে যাচ্ছিলেন। মীমের মৃত্যুর পর তাঁর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক লিখেছেন, ‘…কেন একটা ন্যূনতম নিরাপদ সড়ক বানাতে পারিনি আমরা?

নিজেকে এই প্রশ্নগুলো করেন প্লিজ। মনে পড়ছে, ২০১৮ সালে কুড়িলেই যে স্কুলছাত্রীর মৃত্যুকে কেন্দ্র করে নিরাপদ সড়কের জন্য ছাত্র আন্দোলন শুরু হয়েছিল, সেই মেয়ের নামও ছিল মিম…এবারও আরেক মীমের মৃত্যু হয়েছে! নিরাপদ সড়ক কি পাব না!’

Advertisements

নিরাপদ সড়কের প্রশ্নটাই এখন বড় হয়ে দেখা দিয়েছে। নানা ব্যবস্থা নেওয়ার পরও সড়ক দুর্ঘটনা প্রতিদিনই ঘটছে দেশজুড়ে। ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা, শারীরিক ও মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনগণের মধ্যে ট্রাফিক আইন না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বিআরটিএর সক্ষমতার ঘাটতি এবং গণপরিবহন খাতে চাঁদাবাজি ইত্যাদি কারণে দুর্ঘটনা বাড়ছে বলে মনে করেন সড়ক নিরাপত্তা বিশেষজ্ঞরা।

এক পরিসংখ্যানে দেখা গেছে, দেশের প্রায় ৪০ শতাংশ চালকের বৈধ ড্রাইভিং লাইসেন্স নেই। আমাদের দেশে চালকদের বড় সীমাবদ্ধতা হচ্ছে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা না থাকা। গাড়িচালকদের শিক্ষাগত যোগ্যতা অন্তত এসএসসি নির্ধারণ করার আদেশ দিয়েছিলেন আদালত। পাঠ্যপুস্তকে ট্রাফিক আইন ও নিয়ম অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। আদালতের সেই নির্দেশনা কি মানা হচ্ছে? মালিকরাও সাধারণত চালকের দক্ষতা, কল্যাণ ও শৃঙ্খলার প্রতি উদাসীন।

আমরা সড়কে মৃত্যু দেখতে চাই না। দুর্ঘটনামুক্ত নিরাপদ সড়ক নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হোক।

Advertisements
সর্বশেষ

অরিজিৎ সিংয়ের আজ জন্মদিন

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন