English

33 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

সড়কে শৃঙ্খলা ফেরাতে হবে: অস্বাভাবিক যানজট

- Advertisements -
Advertisements
Advertisements

যানজটের ভোগান্তি যেন ঢাকাবাসীর ‘নিয়তি’। ঢাকার রাস্তায় প্রতিদিন যানজটে ভোগান্তির শিকার হতে হচ্ছে মানুষকে। তাদের ভোগান্তির মাত্রা বহুগুণ বাড়িয়ে দিয়েছে গরম। সড়কের খানাখন্দ, নির্মাণকাজের জন্য রাস্তা ছোট হয়ে আসা, করোনা-পরবর্তী সময়ে সব প্রতিষ্ঠান খুলে যাওয়া এবং সড়কে অতিরিক্ত ছোট যান বেড়ে যাওয়া যানজটের অন্যতম কারণ।

অতীতে জাতীয় ও আন্তর্জাতিক অনেক গবেষণায় ঢাকার যানজটের পরিধি, মানুষের জীবনযাত্রায় তার প্রভাব, যানজটে প্রতিদিন কত কর্মঘণ্টা ক্ষতি হচ্ছে, অর্থনৈতিক ক্ষতির পরিমাণ কত—এমন অনেক তথ্য উঠে এসেছে। যানজট কমানোর লক্ষ্যে সরকার কিছু প্রকল্প হাতে নিয়েছে। অনেক উড়ালসেতু করা হয়েছে।
এত কিছুর পরও যানজট কমছে না। বরং দিন দিন যানজটের কারণে ঢাকার রাস্তায় গাড়ি চলার গতি কমছে। বিভিন্ন গবেষণা থেকে জানা যায়, দুই বছর আগেও ঢাকার রাস্তায় গাড়ি চলার গড় গতি ছিল ঘণ্টায় সাড়ে ছয় কিলোমিটার। বর্তমানে তা নেমে এসেছে ৪.৮ কিলোমিটারে, যা মানুষের হাঁটার গড় গতির চেয়েও কম।
২০১৭ সালে রাজধানী ঢাকার উন্নয়ন সম্ভাবনা নিয়ে বিশ্বব্যাংকের আয়োজনে একটি আন্তর্জাতিক সম্মেলন হয়েছিল। সম্মেলনের পাঁচটি অধিবেশনে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা বক্তব্য দিয়েছিলেন। ওই সম্মেলনে ‘ঢাকাকে একটি আধুনিক নগরী বানানোর সুযোগ’ শীর্ষক প্রবন্ধে বলা হয়েছিল, ২০০৭ সালে ঢাকায় যানবাহনের গতি ছিল প্রতি ঘণ্টায় ২১ কিলোমিটার। ২০১৭ সালে তা ছিল ঘণ্টায় সাত কিলোমিটার। ওই সম্মেলনেই বলা হয়, যানবাহনের সংখ্যা যে হারে বাড়ছে তাতে যানজট নিরসনে যথাযথ উদ্যোগ না নিলে ২০২৫ সালের মধ্যে যানবাহনের গতি হবে প্রতি ঘণ্টায় চার কিলোমিটার।

এখনই প্রতিদিন যানজটের কারণে ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। প্রতিবছর অর্থনীতিতে ক্ষতি হচ্ছে বিলিয়ন ডলার। যানজটের কারণে নগরায়ণের অর্থনৈতিক সুযোগ-সুবিধার অনেক কিছুই পাওয়া যাচ্ছে না। প্রতিদিনের যানজট মানুষের জন্য চরম দুর্ভোগের জন্ম দিচ্ছে। দেশের আর্থিক ক্ষতিরও কারণ হয়ে দাঁড়াচ্ছে। কয়েক বছর আগে এক জরিপে দেখানো হয়েছিল, যানজটের কারণে প্রতিদিনের আর্থিক ক্ষতি ২০ হাজার কোটি টাকা।

অনেক গুরুত্বপূর্ণ সড়কের ফুটপাত পুরোপুরি দখল হয়ে গেছে। গাড়ি চলাচলের রাস্তা সরু হয়ে যাওয়ায় যানজট বাড়ে। আবার রাজধানীর প্রতিটি বিপণিবিতানের সামনেই দেখা যায় অবৈধ পার্কিং। যানজট তাতেও বাড়ছে। রাজধানীতে কয়েক বছর ধরেই মেট্রো রেলের তোড়জোড় চলছে। কিন্তু নিচের সড়কগুলো যে চলাচলের সম্পূর্ণ অযোগ্য হয়ে পড়েছে, সেদিকে কারো নজরই পড়ছে না।

রাজধানীতে মানুষের বসবাস বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের সংখ্যাও ক্রমাগত বাড়ছে। এ অবস্থায় সড়কে শৃঙ্খলা ফেরানোর কোনো বিকল্প নেই।

Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন