English

29 C
Dhaka
রবিবার, জুন ২৬, ২০২২
- Advertisement -

শৃঙ্খলা ফেরাতে ব্যবস্থা নিন: রাজধানীর যানজট

- Advertisements -
Advertisements
Advertisements

অনেক আগে থেকেই রাজধানীর যানজট নিয়ে নানামুখী আলোচনা হচ্ছে। যানজট কমাতে অনেক ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু যানজট কমেনি, আরো তীব্র হয়েছে। গণপরিবহনে বিশৃঙ্খলা, ভঙ্গুর ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা, সড়কে খোঁড়াখুঁড়ি, সমন্বয়হীন উন্নয়ন, অপ্রতুল সড়ক, বিকল্প সড়ক ব্যবস্থা না থাকা, ছোট যান মোটরসাইকেলের অতিরিক্ত নিবন্ধন—এসবই রাজধানীর যানজটের অন্যতম কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা।

যানজটের সমস্যাগুলো চিহ্নিত হলেও সমাধানের কোনো উদ্যোগ দৃশ্যমান নয়।
সাম্প্রতিক সময়ে সড়কের খানাখন্দ, নির্মাণকাজের জন্য রাস্তা ছোট হয়ে আসা, করোনা-পরবর্তী সময়ে সব প্রতিষ্ঠান খুলে যাওয়া এবং সড়কে অতিরিক্ত ছোট যান বেড়ে যাওয়াও যানজটের অন্যতম কারণ। অতীতে জাতীয় ও আন্তর্জাতিক অনেক গবেষণায় ঢাকার যানজটের পরিধি, মানুষের জীবনযাত্রায় তার প্রভাব, যানজটে প্রতিদিন কত কর্মঘণ্টা ক্ষতি হচ্ছে, অর্থনৈতিক ক্ষতির পরিমাণ কত—এসব তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সড়ক দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট (এআরআই) ও বিশ্বব্যাংকের তথ্য মতে, রাজধানীতে ২০০৭ সালে যানবাহনের গতি ছিল ঘণ্টায় ২১ কিলোমিটার। বর্তমানে তা নেমে দাঁড়িয়েছে ৪.৮ কিলোমিটারে। আর একজন সুস্থ মানুষের হাঁটার গড় গতি ঘণ্টায় ৪.৮৩ কিলোমিটার।

যানজটের কারণে নগরায়ণের অর্থনৈতিক সুযোগ-সুবিধার অনেক কিছুই পাওয়া যাচ্ছে না। প্রতিদিনের যানজট মানুষের জন্য চরম দুর্ভোগের জন্ম দিচ্ছে। দেশের আর্থিক ক্ষতিরও কারণ হয়ে দাঁড়াচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, আমাদের উন্নয়নকাজের মধ্যে সমন্বয় নেই। সড়কের যে প্রশস্ততা ছিল, দিনে দিনে এর কার্যক্ষমতা কমে আসছে। সড়কের অপারেশনাল ক্ষমতাও কমছে। গবেষণা বলছে, ঢাকার সড়কের মাত্র আড়াই শতাংশ বাস চলাচলের জন্য উপযুক্ত। অনেক গুরুত্বপূর্ণ সড়কের ফুটপাত পুরোপুরি দখল হয়ে গেছে। গাড়ি চলাচলের রাস্তা সরু হয়ে যাওয়ায় যানজট বাড়ে।

গণপরিবহনকেও শৃঙ্খলায় আনা যাচ্ছে না। হাঁটার পথ নেই। সড়কে খোঁড়াখুঁড়ি তো চলছেই। এখন সড়কের শৃঙ্খলার দিকে নজর দেওয়া জরুরি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব।

যানজটের একটি বড় কারণ যানবাহন চলাচল ছাড়া অন্যান্য কারণে সড়ক দখল করে রাখা। কোথাও দোকানের মালপত্র রাখা হয় ফুটপাতে। ফলে পথচারীরা রাস্তা দিয়ে চলাচল করে। ফুটপাতে হকারদের পসরা সাজিয়ে বসাসহ আরো অনেক কারণেই যানজট তীব্রতা পায়।

সমস্যার কারণ যখন চিহ্নিত, তখন সমাধান কঠিন হওয়ার কথা নয়। আমরা আশা করব, যানজট নিরসন ও সড়কে শৃঙ্খলা ফেরাতে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন