English

24 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ১, ২০২৩
- Advertisement -

একাদশের ক্লাস শুরু ১ ফেব্রুয়ারি

- Advertisements -
Advertisements
Advertisements

একাদশ শ্রেণিতে ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির লক্ষ্যে আজ বৃহস্পতিবার থেকে শিক্ষার্থীদের আবেদন গ্রহণ শুরু হয়েছে। প্রথম ধাপের আবেদন গ্রহণ চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে ২২ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত। একাদশে ক্লাস শুরু হবে ১ ফেব্রুয়ারি।

আজ ঢাকা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত ভর্তির নীতিমালায় এ বিষয়ে জানানো হয়। এ বছর শিক্ষার্থী ভর্তিতে তিন ধাপে আবেদন ব্যবস্থা রাখা হয়েছে। শিক্ষার্থীরা কেবল অনলাইনে ভর্তির আবেদন করতে পারবে।

নীতিমালায় জানানো হয়, প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে ৩১ ডিসেম্বর। দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ ৯ জানুয়ারি শুরু হয়ে ১০ জানুয়ারি রাত ৮টায় শেষ হবে। এ পর্যায়ে ফল প্রকাশিত হবে ১২ জানুয়ারি। সর্বশেষ ১৬ জানুয়ারি তৃতীয় ও শেষ ধাপে আবেদন গ্রহণ চলবে। ফল প্রকাশ করা হবে ১৮ জানুয়ারি।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে ৭ শতাংশ কোটা রাখার বিষয়ে জানানো হয়। শিক্ষা সংশ্লিষ্টদের সন্তানদের জন্য ২ শতাংশ এবং মুক্তিযোদ্ধা কোটায় ৫ শতাংশ আসন বরাদ্দ থাকবে। তবে এসব কোটায় প্রার্থী না পাওয়া গেলে এ আসন কার্যকরী থাকবে না। কলেজ ও সমমানের প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে এবছর প্রতিষ্ঠানগুলোর ৯৩ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে।

ফি নির্ধারণ :

অনলাইনে আবেদনের ক্ষেত্রে এ বছর ১৫০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। সারা দেশের এমপিওভুক্ত প্রতিষ্ঠান এবং ননএমপিও বা আংশিক এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সেশন চার্জ ও ভর্তি ফি বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে।

এমপিওভুক্ত প্রতিষ্ঠানের জন্য ঢাকা মেট্রোপলিটনে বাংলা ও ইংরেজি ভার্সনে সেশন চার্জ ও ভর্তি ফি নেওয়া যাবে ৫ হাজার টাকা। ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটনে ৩ হাজার টাকা, জেলা পর্যায়ে ২ হাজার এবং উপজেলা ও মফস্বল এলাকায় দেড় হাজার টাকা।

ননএমপিও বা আংশিক এমপিওভুক্ত প্রতিষ্ঠানের জন্য ঢাকা মেট্রোপলিটনের বাংলা ভার্সনে ৭ হাজার ৫০০ টাকা ও ইংরেজি ভার্সনে ৮ হাজার ৫০০ টাকা নেওয়া যাবে। অন্যান্য মেট্রোপলিটনে বাংলা ভার্সনে ৫ হাজার টাকা, ইংরেজি ভার্সনে ৬ হাজার টাকা, জেলা পর্যায়ের বাংলা ভার্সনে ৩ হাজার টাকা, ইংরেজি ভার্সনে ৪ হাজার টাকা, উপজেলা বা মফস্বল পর্যায়ের বাংলা ভার্সনে আড়াই হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা নেওয়া যাবে। তবে দরিদ্রম, মেধাবী ও বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থী ভর্তিতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান সাধ্য অনুযায়ী মওকুফে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন