English

24 C
Dhaka
বুধবার, নভেম্বর ৩০, ২০২২
- Advertisement -

নাক ডাকা বিষয়ে অনেক গবেষণা দরকার: শিক্ষামন্ত্রী

- Advertisements -

নাক ডাকা (স্লিপ অ্যাপনিয়া) বিষয়ে অনেক গবেষণা দরকার বলে মনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

Advertisements

আজ দুপুর ২টার দিকে রাজধানীর হোটেলে ইন্টাকন্টিনেন্টালে ষষ্ঠ আন্তর্জাতিক স্লিপ অ্যাপনিয়া শীর্ষক সম্মেলনে তিনি এ কথা বলেন।

দীপু মনি বলেন, নাক ডাকা বিষয়ে অনেক গবেষণার দরকার। নাক ডাকার অনেক চিকিৎসা সুবিধা দেওয়া দরকার। নাক ডাকাতে অনেক মানুষ ভোগে তাদের যেন সঠিক চিকিৎসা হয়। এ বিষয়ে আমাদের সচেতনতারও প্রয়োজন রয়েছে। নাক ডাকা যে অসুস্থতা এটা অনেকেই জানেন না। নাক ডাকার যে ভালো চিকিৎসা রয়েছে সেটাও অনেকে জানেন না। আমাদের এ বিষয়ে যথেষ্ট সচেতনতা তৈরি করার প্রয়োজন রয়েছে।

Advertisements

তিনি আরও বলেন, ঘুমের বিষয়টা আমাদের অনেক জরুরি। খাবার ছাড়া একটা মানুষ ৬৬ দিন বাঁচতে পারে, আর ঘুম ছাড়া বাঁচতে পারে মাত্র ১১ দিন এমন একটি গবেষণা রয়েছে। না ঘুমালে মস্তিস্ক কাজ করে না। নাক ডাকার বড় একটা কারণ ওবিসিটি। শুধু দেশেই নয়, সারা বিশ্বেই ওবিসিটি বড় একটা সমস্যা। ফাস্ট ফুড, খাদ্যাভ্যাস ও হতাশাজনক জীবন যাত্রায় আমরা অভ্যস্ত হয়ে যাচ্ছি। সবকিছু মিলে সারা বিশ্বেই ওবিসিটি মহামারি আকারে ছড়িয়ে পড়ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, অধ্যাপক ডা. এ কে এম মোসাররফ হোসেন, অধ্যাপক ডা. আবুল হাসনাত জোয়ারদার প্রমুখ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন