English

28 C
Dhaka
সোমবার, নভেম্বর ২৮, ২০২২
- Advertisement -

নার্সিং কোর্স পরিচালনায় মেডিকেল টেকনোলজি বোর্ড গঠনের দাবি

- Advertisements -

নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মেডিকেল টেকনোলজি বোর্ড গঠনের দাবি জানিয়েছেন মেডিকেল টেকনোলজি শিক্ষা প্রতিষ্ঠানগুলো। মেডিকেল টেকনোলজি বোর্ড গঠনের আগ পর্যন্ত কারিগরি শিক্ষা বোর্ডের অধীনেই নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনার দাবি জানানো হয়েছে। একইসাথে কারিগরি বোর্ডের অধীনেই চলতিবছর প্রতিষ্ঠানগুলোতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করতে চায় প্রতিষ্ঠানগুলো। আর নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনায় ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বাস্তবায়নের দাবি জানিয়েছেন প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্টরা।

Advertisements

শনিবার (১৬ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে মানববন্ধন করে এসব দাবি জানায় প্রতিষ্ঠানগুলোর সংগঠন বোর্ড অ্যাফিলিয়েটেড সোসাইটি ফর মেডিকেল টেকনোলজি ইন্সটিটিশনস্ (বামি)।

Advertisements

মানববন্ধনে প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্টরা জানান, কারিগরি শিক্ষা বোর্ড পরিচালতির স্বাস্থ্য প্রযুক্তি ও সেবা শিক্ষাক্রমের অধীন ২০০৫ খ্রিষ্টাব্দ থেকে ৮টি বিষয়ে ডিপ্লোমা ইন মেডিকেল ও নার্সিং টেকনোলজি কোর্স পরিচালিত হচ্ছে। ৪৫০টি মেডিকেল টেকনোলজি শিক্ষা প্রতিষ্ঠানে ২৫ হাজারের বেশি শিক্ষার্থী অধ্যয়নরত। বোর্ড থেকে একই শিক্ষাক্রমে পাস করা টেকনোলজিস্টরা বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে কর্মরত আছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে ৪ নভেম্বর একটি গেজেটে কারিগরি শিক্ষা বোর্ডের আইন-২০১৮-এর কয়েকটি অংশ বিলুপ্ত করা হয়। এছাড়া বোর্ড আইনে ২০১৮-এর একটি অংশ সংশোধন করা হয়েছে। ফলে কারিগরি বোর্ডের অধীনে পরিচালিত মেডিকেল টেকনোলজি ও নার্সিং কোর্স বন্ধ হয়ে যায়। গত ১৫ বছর ধরে কারিগরি বোর্ডের অধীনে পরিচালিত এ কোর্স দুটি পরিচালিত হচ্ছিল।

এ প্রেক্ষিতে নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো এসব কোর্স পরিচালনায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মেডিকেল টেকনোলজি বোর্ড গঠনের দাবি জানিয়েছেন। আর কোর্সগুলো পরিচালনায় কয়েকদফা প্রস্তাবনা দিয়েছেন তারা। মানববন্ধনে জানানো দাবিগুলো হল, মেডিকেল টেকনোলজি ও নার্সিং শিক্ষা পরিচালনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে আন্তর্জাতিক মানের বোর্ড গঠন যাতে করে ভবিষ্যৎ শিক্ষার্থীরা ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে লাভবান হতে পারে, যতদিন একটি পূর্ণাঙ্গ মেডিকেল টেকনোলজি ও নার্সিং শিক্ষা বোর্ড না হয় তত দিন কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় কোর্সগুলো আগের মত পরিচালনা করা, কারণ বোর্ড ছাড়া কেউ এইচএসসি সমমান সনদ দিতে পারে না আর চাকরির ক্ষেত্রেও সনদ প্রয়োজন, বোর্ড থেকে সনদ প্রদান ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তদারকিতে নার্সিং কোর্সগুলো পরিচালনায় ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বাস্তবায়ন করা ও অবিলম্বে নার্সিং ও মেডিকেল টেকনোলজি প্রতিষ্ঠানগুলোতে ছাত্রছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন