English

32 C
Dhaka
বুধবার, মে ২২, ২০২৪
- Advertisement -

প্রেসরিলিজ ইডেন মহিলা কলেজে ‘জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতা’ বিষয়ে আলোচনা সভা

- Advertisements -

‘জরায়ুমুখ ক্যান্সার একটি মৃত্যুঘাতি রোগ। প্রতিবছর গড়ে ১২ হাজার নারী জরায়ুমুখ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। প্রাথমিক অবস্থায় এই রোগ শনাক্ত হলে চিকিৎসার মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা সম্ভব। একটি মাত্র এইচপিভি টিকার মাধ্যমে এই রোগ শতভাগ নির্মূল করা যায়। এই রোগ নির্মূলে সর্বত্র গণসচেতনতা তৈরি করতে হবে। ‘জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতা’ মাস উপলক্ষ্যে আজ মঙ্গলবার ৩০ জানুয়ারি দেশের স্বনামধন্য ইডেন মহিলা কলেজ এবং আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের গাইন এন্ড অবস বিভাগ কর্তৃক যৌথভাবে আয়োজিত বণার্ঢ্য র‌্যালি এবং আলোচনায় সভায় বক্তারা এ কথা বলেন।

Advertisements

সকালে ইডেন মহিলা কলেজের প্রিন্সিপাল প্রফেসর ফেরদৌসী বেগম-এর নেতৃত্বে সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে কলেজ প্রাঙ্গণে বনার্ঢ র‌্যালি শেষে কলেজেন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সিনেট সদস্য প্রফেসর মাহফুজা খানম। জরায়ুমুখ ক্যান্সারের ভয়াবহতা এবং প্রতিরোধের উপায়-এর ওপর প্রেজেন্টেশন দেন ইডেন কলেজের প্রাক্তন শিক্ষার্থী এবং আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি এন্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সেহেরীন এফ. সিদ্দিকা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইডেন মহিলা কলেজের প্রিন্সিপাল প্রফেসর ফেরদৌসী বেগম।

ইডেন মহিলা কলেজের প্রিন্সিপাল প্রফেসর ফেরদৌসী বেগম বলেন, ‘ডাব্লিউএইচও জানুয়ারি মাসকে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে সচেতনতার মাস হিসেবে ঘোষণা করেছে। আমরা শিক্ষার্থীদের মাঝে এই রোগের ভয়াবহতা এবং প্রতিকারের বার্তা দিতে পেরেছি। আমরা সবাই মিলে চেষ্টা করলে এবং সচেতন হলে এই রোগে আক্রান্ত এবং মৃত্যুর হার দুই-ই কমে আসবে।’ আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি এন্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সেহেরীন এফ. সিদ্দিকা তাঁর উপস্থাপনায় বলেন, প্রতিটি নারীর স্বাস্থ্য সুরক্ষায় রাষ্ট্রের দায়িত্বশীল বিভাগসহ সবাইকে কাজ করতে হবে।

Advertisements

জরায়ুমুখের ক্যান্সারÑএই রোগের ভয়াবহতা সম্পর্কে এখন আমরা জানি। আমাদের মধ্যে যারা ঝুঁকিপূর্ণ তাদের দ্রুত স্ক্রিনিং করতে হবে এবং আক্রান্তদের প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশেষজ্ঞ চিকিৎসক প্রফেসর ডাক্তার রওশন আরা বেগম, প্রফেসর ডাক্তার কোহিনুর বেগম, প্রফেসর ডা. সাবেরা খাতুন, প্রফেসর ডাক্তার ফেরদৌসী বেগম। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ঢাকা কলেজের প্রাক্তন প্রিন্সিপ্যাল প্রফেসর ড.।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন