English

28 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

‘১৫ অক্টোবরের পর বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে আগের সিদ্ধান্ত বহাল’

- Advertisements -

পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১২ সেপ্টেম্বর সারা দেশের প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। রোববার (৫ সেপ্টেম্বর) আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে, এদিন বিশ্ববিদ্যালয় খোলার নির্দিষ্ট তারিখের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। সে ক্ষেত্রে আগামী ১৫ অক্টোবরের পর বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে আগের সিদ্ধান্ত বহাল আছে।

Advertisements

শিক্ষামন্ত্রী বলেছেন, ‘গত মাসে আমরা বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে বৈঠক করে শিক্ষার্থীদের অন্তত ১ ডোজ টিকা দিয়ে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত নিয়েছিলাম। তখন মধ্য অক্টোবরের পর বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত হয়েছিল। বর্তমানে করোনার সংক্রমণ কমে আসায় শিগগির ভিসিদের সঙ্গে আবার বসবো। কবে বিশ্ববিদ‌্যালয় খোলা যায়, সেটি নিয়ে বৈঠকে আলোচনা করব।’

তিনি জানিয়েছেন, প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে ১২ সেপ্টেম্বর। তবে, শুরুতে শুধু এ বছরের এবং আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে। বাকিদের সপ্তাহে এক দিন করে ক্লাস হবে। তবে, এ সময়ে প্রাক-প্রাথমিকের ক্লাস চালু হচ্ছে না।

Advertisements

করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি চলছে। সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি আছে।

যেসব শিক্ষার্থী বা শিক্ষকদের বাসায় করোনা রোগী আছে, তাদের আপাতত স্কুলে না আসতে বলা হয়েছে। মজুদ সাপেক্ষে ১২ বছরের বেশি শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরিকল্পনা করছে সরকার। সব শিক্ষার্থী ও শিক্ষককে মাস্ক পরে শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে হবে।

এর আগে ৩ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, ১২ সেপ্টেম্বর থেকেই সব শিক্ষাপ্রতিষ্ঠান তথা প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব। স্কুল-কলেজগুলো খোলার জন্য আমরা আগেই প্রস্তুতি গ্রহণ করেছি। আগের ঘোষণা অনুযায়ী পরীক্ষা হবে। নভেম্বরের মাঝামাঝি এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন