English

29 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

দৃষ্টিনন্দন একাডেমিক ভবনে পড়ালেখার সুযোগ পায় জাহানারা কাঞ্চন স্মৃতি ঊচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা

- Advertisements -

পাবনায় ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’র চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের প্রতিষ্ঠিত- “জাহানারা কাঞ্চন স্মৃতি ঊচ্চ বিদ্যালয়” শিক্ষার মানের দিক দিয়ে উপজেলায় নিজেদের সুনাম ধরে রেখেছে জন্মলগ্ন থেকেই। পাবনা জেলার সুজানগর উপজেলায় অবস্থিত এ বিদ্যালয়টি ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এ বিদ্যালয়ের শিক্ষার্থী রয়েছে প্রায় ৯০০ জন।

স্থানীয় সাংবাদিকদের মাধ্যমে জানা যায়, সর্বশেষ ২০২০ সালে বোর্ড পরীক্ষার ফলাফলে সুজানগর উপজেলায় চতুর্থতম হয়েছিল এ বিদ্যালয়টি।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক মোহাম্মদ নাজিম বলেন, বিদ্যালয়ের সুনাম ধরে রাখার জন্য আমরা শিক্ষক সহ ম্যানেজিং কমিটির সকলেই কাজ করে যাচ্ছি।

প্রায় ১ একর জমির উপরে প্রতিষ্ঠিত এ বিদ্যালয়টির তিন পাশে রয়েছে একাডেমিক ভবন, সামনে রয়েছে শিক্ষার্থীদের শারীরচর্চা ও খেলাধুলার মাঠ। ৭ কক্ষ বিশিষ্ট দোতলা বিল্ডিংয়ের সহ রয়েছে মোট ৩ টি একাডেমিক ভবন। রয়েছে ১ টি অতি আধুনিক ডিজিটাল কম্পিটার ল্যাব । মনোরম পরিবেশে গড়ে ওঠা এ প্রতিষ্ঠানেও উন্নয়নের ছোঁয়া লেগে আছে।

অত্র বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ মমিন বলেন, সুন্দর শিক্ষালয়ে সুন্দর মনের মানুষ গড়ে ওঠে। লেখাপড়ায়ও উন্নতি করা যায়। জাহানারা কাঞ্চন স্মৃতি ঊচ্চ বিদ্যালয় এমনই একটি শিক্ষালয়। এ বিদ্যালয়টির নকশাও বেশ চমকপ্রদ।

প্রাক্তন শিক্ষার্থী আব্দুল আউয়াল বলেন, এ বিদ্যালয়ে পড়ালেখা করতে পেরেছি, এটা যেমন আনন্দের, তেমনি গর্বের!

নিরাপদ সড়ক চাই(নিসচা) পাবনা জেলা শাখার সভাপতি খন্দকার গোলাম হাসনাইন জানান, নিজের প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ের সার্বিক অবস্থা দেখতে নিয়মিত পাবনায় আসেন নিসচা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। এসে সময় দেন শিক্ষকদের সাথে, সময় দেন বিদ্যালয়টির শিক্ষার্থীদের সাথে।

স্ত্রী জাহানারা কাঞ্চনের মর্মান্তিক এক সড়ক দূর্ঘটনায় মৃত্যু বরণ করার পর চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন পাবনার সুজানগর উপজেলার ঘোড়াদহ গ্রামে আসেন। এলাকা ঘুড়ে তিনি দেখতে পান, এখানকার শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি ভালবাসা রয়েছে। অথচ, মাধ্যমিক বিদ্যালয় না থাকায়, শিক্ষার্থীরা চরম দূর্ভোগ এবং কষ্ট পোহাচ্ছে । বিষয়টি তাকে আঘাত করে। অতঃপর গ্রামবাসীর সহায়তায় ঘোড়াদহ গ্রামে তার স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে এই বিদ্যালয় প্রতিষ্ঠা করেন এবং নামকরণ করেন জাহানারা কাঞ্চন স্মৃতি ঊচ্চ বিদ্যালয়।

এ বিদ্যালয়টি চিনাখড়া-সুজানগর সড়কের কাঞ্চন বাজারে অবস্থিত।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন