English

35 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

নতুন প্রজন্মকে তৈরি করতে আমাদের রাজনীতি ব্যর্থ: শিক্ষামন্ত্রী

- Advertisements -
Advertisements

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এবারের সাম্প্রদায়িক হামলায় হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়েছে নতুন প্রজন্মরা, যাদের বয়স ১৩ থেকে ১৮ বা ১৯ এর মধ্যে। এই পরিবারগুলো ব্যর্থ হয়েছে তাদের মধ্যে মূল্যবোধ বা চেতনা জাগাতে। আমাদের রাজনীতি ব্যর্থ হয়েছে নতুন প্রজন্মকে তৈরি করতে।
বুধবার (৩ নভেম্বর) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত ‘জাতীয় চার নেতা হত্যাকাণ্ড : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী ষড়যন্ত্র’ শীর্ষক সেমিনার এবং ইনস্টিটিউটে এমফিল লিডিং টু পিএইচডি প্রোগ্রামে ভর্তি হওয়া নতুন গবেষকের পরিচিতি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষাব্যবস্থা ব্যর্থ হয়েছে নতুন প্রজন্মকে অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক মানুষ হিসেবে গড়ে তুলতে। আমাদের নিজেদের মধ্যে এই বোধ জাগ্রত করতে হবে যে সামনে আর ব্যর্থ হতে দেবো না কাউকে।
দীপু মনি বলেন, বঙ্গবন্ধু ও তার পরিবার এবং জাতীয় চার নেতা যে বাংলাদেশ গড়তে সর্বোচ্চ আত্মত্যাগ করলেন সে বাংলাদেশ গড়বার যেমন উপযুক্ত মানুষ হতে হবে; সেভাবে আমাদের নতুন প্রজন্মকে গড়ে তুলব আমরা। অন্য অনেক কিছুর ব্যর্থতাকে হয়তো অতিক্রম করা যায়, কিন্তু শিক্ষার জায়গায় যদি ঘাটতি পড়ে সেটা অনেক প্রজন্মকে প্রভাবিত করে। সেটার প্রভাব অনেক সুদূর প্রসারী।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ও চার নেতাকে হত্যার উদ্দেশ্য হচ্ছে, স্বাধীন দেশের আদর্শ-মূল্যবোধ দূর করে পাকিস্তানে ফিরিয়ে নেয়া। যারা গণতন্ত্র, বৈষম্যহীন ও অসাম্প্রদায়িক দেশ মেনে নিতে পারেনি তারাই এই হত্যাকাণ্ডে জড়িত ছিলেন।

Advertisements

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন খুলনার ব্রজলাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক শরীফ আতিকুজ্জামান। একুশে পদকপ্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার উপস্থাপিত প্রবন্ধের ওপর মতামত প্রদান করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন