English

34 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

সংক্ষিপ্ত সিলেবাসে যেভাবে এসএসসি পরীক্ষা

- Advertisements -
Advertisements

এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত (সংক্ষিপ্ত) সিলেবাস প্রকাশ করা হয়েছে। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ২০২২ সালের এ পরীক্ষার মোট ৩০টি বিষয়ের ৩২টির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। গতকাল এটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

জানা গেছে, বাংলা প্রথম পত্র, দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র, দ্বিতীয় পত্র, গণিত, আইসিটি, রসায়ন, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি, বিজ্ঞান, অর্থনীতি, পৌরনীতি, ইতিহাস, ভূগোল ও পরিবেশ, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, কৃষি শিক্ষা, গার্হস্থ্য  বিজ্ঞান, চারু ও কারু কলা, ক্যারিয়ার শিক্ষা, শারীরিক শিক্ষা স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা, ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম, খ্রিস্টধর্ম, বৌদ্ধধর্ম, আরবি, সংস্কৃত, পালি ও সংগীত বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

Advertisements

শিক্ষা বোর্ড সূত্র জানান, চলতি বছরের এসএসসি পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের এ সিলেবাস অনুসরণ করতে হবে। এ ছাড়া বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ চলতি বছরের দাখিল ও আলিম পরীক্ষার্থীদের তিন পত্রের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছেন। দাখিলের বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের এবং আলিমের বাংলা দ্বিতীয় পত্র ও ইংরেজির প্রথম ও দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে বলে জানা গেছে। শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সিলেবাস প্রকাশ করা হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন