English

31 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

বিএনসিসিকে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সম্পৃক্ত করা গেলে সুশৃঙ্খল জাতি গড়ে তোলা সহজ হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

- Advertisements -
Advertisements
Advertisements

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) এর ক্যাডেটরা মানবসেবার মহান ব্রত নিয়ে রোদ, বৃষ্টি, ঝড় উপেক্ষা করে যেকোন দুর্যোগ-দুর্বিপাকে আর্তের সেবায় নিজেকে নিয়োজিত রাখেন। জ্ঞান, শৃঙ্খলা ও স্বেচ্ছাসেবাকে মূলমন্ত্র হিসাবে ধারণ করে নিয়মানুবর্তিতা, একতা, নেতৃত্ব ও নৈতিকতার মত মানবিক গুণাবলির চর্চা করে নিজেদের পরিপূর্ণ মানুষ হিসাবে গড়ে তুলতে সর্বদা সচেষ্ট থাকেন। তাই বিএনসিসি’কে স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়সহ প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সম্পৃক্ত করা গেলে একটি সুশৃঙ্খল জাতি গড়ে তোলা সহজতর হবে।
প্রতিমন্ত্রী আজ সকালে রাজধানীর বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) সদর দপ্তরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিএনসিসি আয়োজিত ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন, ‘চেতনায় বঙ্গবন্ধু’ শীর্ষক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, বর্তমানে যুবসমাজ মাদকের ভয়াল ছোবলে জর্জরিত। তরুণ ও যুবসমাজকে এ করাল গ্রাস থেকে রক্ষা করতে বিএনসিসি’র মত সংগঠন হতে পারে অন্যতম নিয়ামক শক্তি। বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলতে হলে আগামী প্রজন্মকে হতে হবে যথেষ্ট দায়িত্বশীল, সুশৃঙ্খল, আচার-আচরণে পরমার্জিত-পরিশীলিত ও ব্যবহারে কোমল। বিএনসিসি, স্কাউট ও গার্লস গাইডের মত সংগঠনসমূহ ছাত্র-ছাত্রীদের এসব গুণাবলি অর্জনে শিক্ষা দান করে।
নিজের স্কুলজীবনে স্কাউটের সঙ্গে সম্পৃক্ততার কথা উল্লেখ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, এসব স্বেচ্ছাসেবী সংগঠন সমাজ, পরিবার ও রাষ্ট্রের প্রতি তরুণ সমাজের দায়িত্ববোধ তৈরি করে। সামরিক বাহিনীর কমিশনপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে নিয়োগ পাওয়ার ক্ষেত্রে বিএনসিসি’র ক্যাডেটরা সরাসরি আইএসএসবি’তে অংশগ্রহণ করতে পারার বিষয়টির ভূয়সী প্রশংসা করে প্রতিমন্ত্রী বিএনসিসি’র ক্যাডেটদের এ বিষয়ে আরো নিবিড় প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন। ঢাকার আশুলিয়ার (সাভার) বাইপাইলে বিএনসিসি’র প্রশিক্ষণ একাডেমির পূর্ণাঙ্গ অবকাঠামো বাস্তবায়িত হলে এটি আরো সহজতর হবে বলে তিনি মন্তব্য করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) এর মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাহিদুল ইসলাম খান বিএসপি, এনডিসি, পিএসসি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন