English

32 C
Dhaka
বুধবার, আগস্ট ১৭, ২০২২
- Advertisement -

অভিনেতা-কাহিনীকার শেখ ফজলুর রহমান-এর ২৯তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -
Advertisements
Advertisements

অভিনেতা-কাহিনীকার শেখ ফজলুর রহমান-এর ২৯তম মৃত্যুবার্ষিকী আজ । তিনি ১৯৯২ সালের ২৮ অক্টোবর, ঢাকায় মৃত্যুবরণ করেন। প্রয়াত এই অভিনেতার স্মৃতির প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
শেখ ফজলুর রহমান-এর জন্ম ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নদীয়া জেলার কৃষ্ণনগরে। ঢাকায় আসার পর থাকতেন নারিন্দায়। মঞ্চ নাটকের মাধ্যমে অভিনয় শুরু করেন তিনি।পুরন ঢাকার লালকুঠি’সহ ঢাকার বিভিন্ন মঞ্চে অভিনয় করতেন। পরবর্তিতে বেতার-টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয় করেন ।
শেখ ফজলুর রহমান অভিনীত প্রথম চলচ্চিত্র ‘ডাকবাবু’, মুস্তাফিজ পরিচালিত এই ছবটি মুক্তিপায় ১৯৬৬ সালে। তাঁর অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে- নয়নতারা,
বড় বউ, যে আগুনে পুড়ি, এতোটুকু আশা, এরাও মানুষ, অবুঝ মন, প্রিয়তমা, স্বপ্ন দিয়ে ঘেরা, আসামী, বধূ বিদায়, অলংকার, নোলক, গাঁয়ের ছেলে, বৌরানী, মাসুম, সাক্ষী, লাল কাজল, সওদাগর, মানসী, কালোগোলাপ, লালু ভুলু, সময় কথা বলে, সাক্ষী, গৃহলক্ষ্মী, ফেরারী বসন্ত, জিপসী সর্দার, শুভদা, বিষকন্যার প্রেম, সারেন্ডার, বেদের মেয়ে জোসনা অন্যতম।
শেখ ফজলুর রহমান অভিনয়ের পাশাপাশি অনেকগুলো ছবিতে সহকারী ও প্রধানসহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন। তিনি একজন ভালোমানের ও সফল কাহিনীকারও ছিলেন। ‘লাল কাজল’, ‘লাঠিয়াল’ ও ‘সময় কথা বলে’সহ বেশকিছু ভালো চলচ্চিত্রের কাহিনী লিখেছেন শেখ ফজলুর রহমান।
চলচ্চিত্রে খুব বড় ধরণের চরিত্রে অভিনয় না করলেও, অনেক ছবিতেই ছোট ছোট বিভিন্ন চরিত্রে খুব চমৎকার অভিনয় করেছেন শেখ ফজলুর রহমান। একজন ভালো ও গুণি অভিনেতা ছিলেন তিনি।
চলচ্চিত্রসংশ্লিষ্টদের কাছে একজন ভদ্র ও ভালো মানুষ হিসেবে সমাদৃত ছিলেন শেখ ফজলুর রহমান। অনন্তলোকে তিনি ভালো থাকুন, এই আমাদের প্রার্থণা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন