English

32 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

অভিনেতা ফিরোজ ইফতেখারের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -

স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ও অভিনেতা ফিরোজ ইফতেখারের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০০৩ সালের ৯ জুলাই, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। প্রয়াত গুণি এই অভিনেতার স্মৃতির প্রতি জানাই গভীর শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।

Advertisements

ফিরোজ ইফতেখার ১৯৩৭ সালর ২৭ জানুয়ারী, ঢাকায় জন্মগ্রহন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী ভাষা ও সাহিত্যে, এম.এ ডিগ্রী লাভ করেন।
পাকিস্তান বিমান বাহিনীতে একসময় চাকরি করেছেন ফিরোজ ইফতেখার৷ আমাদের মহান মুক্তিযুদ্ধের শব্দসৈনিক তিনি। একাত্তরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ইংরেজী সংবাদ পাঠক ছিলেন, নাটকেও অভিনয় করেছেন৷ এছাড়া কোলকাতায় মুক্তিযুদ্ধকালীন গঠিত ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পি ও কুশলী সমিতি’র সক্রিয় সদস্য ছিলেন ৷

স্বাধীনতার পর, বেতার ও টিভিতে নিয়মিত খবর পাঠ করতেন, বিটিভির নাটকে অভিনয় করতেন এবং এক সময় চলচ্চিত্রেও নায়ক হিসেবে অভিনয় শুরু করেন৷

স্বাধীনতার পুর্বেই কয়েকটি ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হন। কিন্তু, মুক্তিযুদ্ধ ও অন্যান্য কারনে সেই চলচ্চিত্রগুলোর বশীরভাগই নির্মিত হয়নি।

Advertisements

ফিরোজ ইফতেখার যেসব চলচ্চিত্রে অভিনয় করেছেন সেগুলোর মধ্যে- পিতাপুত্র, দাসী, অংগীকার, সংগ্রাম, দূর থেকে কাছে, জীবন সঙ্গীত, অচেনা অতিথি, কেয়ামত থেকে কেয়ামত, অন্যতম।

ফিরোজ ইফতেখার প্রথমে নায়ক হিসেবে অভিনয় শুরু করলেও পরবর্তিতে বেশীরভাগ চলচ্চিত্রে ও নাটকে খলচরিত্রে অভিনয় করেন। তিনি বাংলাদেশ টেলিভিশন এবং বেতারেরও একজন সুপরিচিত অভিনেতা ছিলেন। ফিরোজ ইফতেখার তাঁর অভিনয় গুণে, দর্শক স্মৃতিতে অম্লান হয়ে থাকবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন