English

29 C
Dhaka
সোমবার, জুলাই ৪, ২০২২
- Advertisement -

অস্কারে মনোনয়ন পেয়েছে বলিউডের যেসব সিনেমা

- Advertisements -

ভারতের সিনেমা শুধুমাত্র ভারতীয়দের কাছেই সমাদৃত নয়। বহুকাল ধরেই এই উপমহাদেশের সিনেমাপ্রেমীদের মুগ্ধ করে রেখেছে দেশটির নানা অঞ্চল ও ভাষার সিনেমা। দেশটির আয়ের অনেক বড় অংশের যোগান আসে চলচ্চিত্র থেকে। হাজার হাজার সিনেমা এখানে তৈরি হয়েছে।

দীর্ঘদিনের চলচ্চিত্রের পথচলায় শত শত স্টার-সুপারস্টার ও মেগাস্টারের জন্ম দিয়েছে ভারত। সাম্প্রতিককালে তামিল-তেলেগুর সিনেমা রাজত্ব করলেও অতীত বলে সবচেয়ে প্রভাব বেশি ছিল বলিউডের।

হিন্দি ভাষা দেশটির মূল ভাষা হওয়ায় সবার নজরে থাকে এ ভাষার সিনেমাই। বলিউড বহু প্রশংসিত, হিট ও সুপারহিট সিনেমা উপহার দিয়েছে বিশ্ব চলচ্চিত্রে। অনেক সিনেমা জায়গা করে নিয়েছে চলচ্চিত্রের সম্মানিত পুরস্কার ‘অস্কার’- এও।

Advertisements

জেনে নেয়া যাক বলিউডের এমন কয়েকটি সিনেমার নাম যেগুলো মনোনয়ন পেয়েছিল অস্কারে।

মাদার ইন্ডিয়া
সুনীল দত্ত এবং নার্গিস অভিনীত ‘মাদার ইন্ডিয়া’ নিঃসন্দেহে বলিউডের একটি কাল্ট ক্লাসিক চলচ্চিত্র। জানা গেছে, সিনেমাটি তার সময়ের সবচেয়ে ব্যয়বহুল বলিউড প্রোডাকশনগুলোর মধ্যে একটি ছিল। ‘মোঘল-ই-আজম’ মুক্তির আগ পর্যন্ত এটি বক্স অফিসে সর্বাধিক আয় করা চলচ্চিত্র ছিল।

মেহবুব খানের পরিচালনায় রাজ কুমার এবং রাজেন্দ্র কুমারও এই সিনেমায় মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন। ‘মাদার ইন্ডিয়া’ সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছিল। সিনেমাটি ১৯৫৭ সালের ১৪ফেব্রুয়ারি মুক্তি পেয়েছিল।

সালাম বোম্বে
সমালোচকদের দ্বারা প্রশংসিত সিনেমা ‘সালাম বোম্বে’ ১৯৮৯ সালে সেরা বিদেশি চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিল। সিনেমাটির চিত্রনাট্য, পরিচালনা এবং সহ প্রযোজনায় ছিলেন মীরা নায়ার। ‘সালাম বোম্বে’ ভারতের বস্তিতে মাদক, পতিতাবৃত্তি এবং শিশুশ্রমের দিক তুলে ধরেছিল। এতে অভিনয় করেছেন শফিক সৈয়দ, রঘুবীর যাদব, অনিতা কানওয়ার, নানা পাটেকর, হানসা বিঠল এবং চন্দা শর্মা।

Advertisements

লাগান
বলিউড প্রেমীদের কাছে ‘লাগান’ এখনো প্রিয় চলচ্চিত্রগুলোর মধ্যে সেরা। সিনেমাটি গ্রামের লোকদের একটি ছোট দলকে নিয়ে। যারা বৃটিশ সরকার কর্তৃক নতুন আরোপিত ট্যাক্সকে চ্যালেঞ্জ করে। একটি ক্রিকেট চ্যাম্পিয়নশিপে ব্রিটিশ শাসকদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে । এতে আমির খান এবং গ্রেসি সিং প্রধান চরিত্রে অভিনয় করেছেন। সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে অস্কারে মনোনয়ন পেয়েছিল সিনেমাটি। লাগান ২০০১ সালের ১৫জুন মুক্তি পেয়েছিল।

লিটল টেরোরিস্ট
জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার রিতু কুমারের ছেলে অশ্বিন কুমারের শর্ট ফিল্ম ‘লিটল টেরোরিস্ট’ একাডেমি অ্যাওয়ার্ডে সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম বিভাগে মনোনীত হয়েছিল। সিনেমাটির রচনা, পরিচালনা ও প্রযোজনা করেছেন অশ্বিন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন জুলফুগার আলী। সিনেমাটি ছিল একজন ১২ বছর বয়সী পাকিস্তানি মুসলিম ছেলেকে নিয়ে। যে ভুলবশত সীমান্ত অতিক্রম করে এবং একজন হিন্দু ব্রাহ্মণ ছেলে ভোলার সাথে বন্ধুত্ব করে। শর্ট ফিল্মটি ২০০৪ সালের ২৯ আগস্ট মুক্তি পেয়েছিল।

দ্য হোয়াইট টাইগার
বিশ্বব্যাপী দর্শকদের দৃষ্টি আকর্ষণ করা সর্বশেষ ভারতীয় চলচ্চিত্র ছিল ‘দ্য হোয়াইট টাইগার’। যেখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন দেশি গার্ল খ্যাত প্রিয়াঙ্কা চোপড়া, রাজকুমার রাও এবং আদর্শ গৌরভ। সিনেমাটির পরিচালনা করেছেন রামিন বাহরানি। সিনেমাটি একজন উচ্চাকাঙ্ক্ষী ভারতীয় ড্রাইভারকে নিয়ে। যে দারিদ্রতা থেকে বাচতে ও শীর্ষে উঠার জন্য তার বুদ্ধির ব্যবহার করে। ‘দ্য হোয়াইট টাইগার’ সেরা অভিযোজিত চিত্রনাট্য বিভাগে মনোনীত হয়েছিল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন