English

24 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪
- Advertisement -

আজ দিলীপ কুমারের জন্মদিন

- Advertisements -

নাসিম রুমি: দিলীপ কুমার। আসল নাম ইউসুফ খান। উপমহাদেশের চলচ্চিত্রে “ট্র্যাজেডি কিং” বল্লেই সবায় বুঝে যান দিলীপ কুমারের কথা। ১৯৫৪ সালে ফিল্মফেয়ারের আয়োজনে পুরস্কার শুরু হবার পর তিনিই প্রথম শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার অর্জন করেন।

Advertisements

এখনও পর্যন্ত সবচেয়ে বেশিবার ফিল্মফেয়ার পুরস্কার পাওয়ার ইতিহাস তার ঝুলিতে। মোট আটবার তিনি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন। মনোনয়ন পেয়েছেন ১৫ বার। সমালোচকরা তাঁকে হিন্দি চলচ্চিত্রের সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা হিসেবে উল্লেখ করে থাকেন।

অমিতাভ বচ্চন তাঁর ব্লগ পোস্টে দিলীপ কুমারকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা হিসেবে বিবৃতি দিয়েছিলেন। একটি নির্দিষ্ট সময়ের জন্য তাঁকে ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্য মনোনীত করা হয়েছিলো।

Advertisements

পেয়েছেন ভারতের পদ্মবিভূষণ, পদ্মভূষণ, দাদা সাহেব ফালকে সহ আরও অনেক অনেক পদক, পুরস্কার ও সম্মাননা। খ্যাতিমান এই অভিনেতা ১৯২২ সালের ১১ ডিসেম্বর, বৃটিশ ভারতের খাইবার পাখতুনখা’য়, (বর্তমানে পাকিস্তানের পেশোয়ার) জন্মগ্রহণ করেন।

দিলীপ কুমার ৫৭টি ছবিতে প্রধান চরিত্রে কাজ করেছেন। এছাড়াও তিনি তার ৫৪ বছরের চলচ্চিত্র ক্যারিয়ারে অনেক ক্যামিও/অতিথি উপস্থিতি এবং অনেক অপ্রকাশিত চলচ্চিত্র করছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন