English

26 C
Dhaka
শুক্রবার, মার্চ ১, ২০২৪
- Advertisement -

আফগানিস্তানের প্রথম নারী চলচ্চিত্র পরিচালক সাবা সাহার গুলিবিদ্ধ

- Advertisements -
Advertisements
Advertisements

একাধারে দেশের প্রথম নারী সিনেমা পরিচালক। আবার তারকা অভিনেত্রী। তিনিই আবার পুলিশকর্মী। সব মিলে বর্ণময় জীবন সাবা সাহারের। তাকে প্রকাশ্যে গুলি করা হলো। রক্তাক্ত সাবা চিকিৎসাধীন। তার অবস্থা সংকটজনক। আফগান সংবাদ মাধ্যম ও বিবিসি এই জানিয়েছে।
অন্যদিকে, বালখ প্রদেশে ফের সেনা ছাউনি লক্ষ্য করে হামলা চালিয়েছে জঙ্গিরা। বিস্ফোরণ ঘটানো হয়েছে। গাড়ি বোমা বিস্ফোরণে মৃত কয়েকজন। বালখে এর আগে বারবার হামলা চালিয়েছে আফগান তালিবান সংগঠন।
তবে রাজধানী কাবুলে কারাবা গুলি করল প্রথম আফগানি নারী চলচ্চিত্র পরিচালক সাবা সাহার কে, সে বিষয়ে কিছু জানা যাননি। বিবিসি জানিয়েছে, মঙ্গলবার কাবুলে তার গাড়ি লক্ষ্য করে গুলি চালানো হয়। জখম হন সাবা সাহার।
বছর ৪৪ এর সাবা আফগানিস্তানের জনপ্রিয় অভিনেত্রী। তিনি সম্প্রতি সিনেমা প্রযোজনা ও পরিচালনায় নেমেছিলেন। নারী অধিকার নিয়ে সোচ্চার ভূমিকা রাখতেন। পাশাপাশি পুলিশ বিভাগে কাজ করছিলেন।
কাবুল পুলিশ জানিয়েছে, হামলাকারীদের গুলিতে সাবা সাহার, তার দেহরক্ষী ও গাড়ির চালক জখম হয়েছেন। সাবা আহত হওয়ার পরেই কাবুল পুলিশ তদন্তে নেমেছে। তবে বিশেষ কিছু জানানো হয়নি।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, সম্প্রতি আফগানিস্তানে মানবাধিকার কর্মীদের ওপর তালিবান হামলার মাত্রা বেড়েছে। সাবা সাহার অত্যন্ত সাহসী নারী পুলিশকর্মী। তিনি চাকরির পাশাপাশি নারী মুক্তি নিয়ে প্রকাশ্যে সরব বক্তব্য রাখছিলেন।
এই কারণে তিনি গোঁড়াপন্থীদের টার্গেট হয়েছেন বলেই সন্দেহ। তবে এই হামলায় জঙ্গি সংগঠন জড়িত কিনা সেটা স্পষ্ট নয়। সাবা সারা গুলিবিদ্ধ এই সংবাদে উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন