English

30 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
- Advertisement -

‘ইত্যাদি’ এবার প্রাচীন বাংলার রাজধানী নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে

- Advertisements -
Advertisements
Advertisements

বাংলাদেশ টেলিভিশনের তুমুল জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। অনেক বছর ধরেই বাংলাদেশের মানুষের কাছে আবেগ-ভালোবাসায় জায়গা করে আছে অনুষ্ঠানটি। জনপ্রিয় উপস্থাপক ও মিডিয়া ব্যক্তিত্ব হানিফ সংকেতের উপস্থাপনায় ‘ইত্যাদি’ নিয়ে আজও তাই আগ্রহের শেষ নেই দর্শকের।
গেল কয়েক বছর ধরেই দেশের বিভিন্ন ঐতিহাসিক স্থান, গুরুত্বপূর্ণ নিদর্শন কিংবা আকর্ষণীয় পর্যটন গন্তব্যে গিয়ে ‘ইত্যাদি’র শুটিং করেন হানিফ সংকেত। সেই ধারাবাহিকতায় এবারের পর্বের শুটিং হয়েছে প্রাচীন বাংলার রাজধানী নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে।
পর্বটি বিটিভিতে প্রচার হবে আগামী ২৯ অক্টোবর রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে।
গত ১৪ অক্টোবর বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে অবস্থিত মোগল শাসক ঈশা খাঁর স্মৃতি বিজড়িত বড় সর্দারবাড়ির সামনে সীমিতসংখ্যক দর্শক নিয়ে শুটিং হয় এবারের ইত্যাদির। অনুষ্ঠানে গান রয়েছে দুটি। অস্তিত্বের টানে মানুষের শেকড় খোঁজার ওপর রচিত গান গেয়েছেন স্ব স্ব ক্ষেত্রে দুই ধারার দুই সফল শিল্পী কুমার বিশ্বজিৎ ও চিশতী বাউল। গানটির কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান। এর সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু।
সোনারগাঁয়ের ইতিহাসগাঁথা ও কৃষ্টিকথা নিয়ে মনিরুজ্জামান পলাশের লেখা আরেকটি পরিচিতিমূলক গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন স্থানীয় অর্ধশতাধিক নৃত্যশিল্পী। ইত্যাদিতে সবসময়ই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচারবিমুখ, জনকল্যাণে নিয়োজিত মানুষদের খুঁজে এনে তুলে ধরা হয়।
পাশাপাশি গত প্রায় তিন দশকেরও বেশি সময় ধরে ‘ইত্যাদি’ প্রত্যন্ত অঞ্চলে গিয়ে অচেনা-অজানা বিষয় ও তথ্যভিত্তিক শিক্ষামূলক প্রতিবেদন প্রচার করে আসছে।
আর সেই ধারাবাহিকতায় এবারের ‘ইত্যাদি’তে নারায়ণগঞ্জ ও সোনারগাঁর ইতিহাস, ঐতিহ্য এবং লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ওপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন।
সোনারগাঁয়ে নদীতে ভাসমান বেদে পরিবার, চর্মকার, চরাশ্রয়ী জেলে ও অন্ত্যজ সম্প্রদায়ের পরিবারের শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দেয়া প্রত্যয়ী যুবক শাহেদ কায়েসের ওপর রয়েছে শিক্ষামূলক প্রতিবেদন।
ব্যতিক্রমী মানুষ প্রকৃতিপ্রেমিক ও বৃক্ষসেবক খাইরুল আলমের ওপর রয়েছে একটি প্রতিবেদন। আত্মপ্রচার বা আত্মপ্রদর্শনী নয়, দায়বোধ থেকে তিনি দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে ধানমন্ডিতে গড়ে তুলেছেন একটি ছোট্ট বনভূমি।
নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস ও তীক্ষ্ণ নাট্যাংশ। ই-কমার্স প্রতারণা, স্মৃতির প্রতি প্রীতি, প্রজন্ম ব্যবধানের টানাপোড়েন, মোসাহেবি, জ্যোতিষীর জোশ কথা ও নিদারুণ বাস্তবতা, সময় দেয়ার সময়ের অভাব, ভাইরাল ফোবিয়ায় সাংবাদিকতাসহ বিভিন্ন বিষয়ের ওপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন