English

27 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

ইরফান খানের ৫৭তম জন্মদিন আজ

- Advertisements -

নাসিম রুমি: প্রয়াত ভারতীয় অভিনেতা ইরফান খানের জন্মদিন আজ রবিবার (০৭ জানুয়ারি)। বেঁচে থাকলে ইরফান পার করতেন ৫৭টি বসন্ত। কিন্তু অভিনেতার বয়স থেমেছে তিপ্পান্নতেই। ১৯৬৭ সালের ৭ জানুয়ারি জয়পুরে জন্মগ্রহণ করেছিলেন তিনি। ১৯৮৪ সালে মাস্টার্স পড়াকালীন দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামায় শিক্ষাবৃত্তি পেয়েছিলেন। সেখানে পড়াশোনা শেষে মুম্বাইয়ে গিয়ে শুরু করেন অভিনয় জীবন।

প্রথমদিকে টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেন ইরফান। এর মধ্যে রয়েছে ‘চাণক্য’, ‘ভারত এক খোঁজ’, ‘স্পর্শ’ ইত্যাদি। সিনেমায় তার অভিষেক হয় ১৯৮৮ সালে। সে বছর মীরা নায়ার পরিচালিত ‘সালাম বোম্বে’ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন পায়।

এরপর ‘হাসিল’ ও ‘মকবুল’ বলিউডে ইরফানের দর্শকপ্রিয়তা বাড়িয়ে দেয়। ‘হাসিল’ সিনেমায় অভিনয় করে সেরা খলনায়ক হিসেবে ফিল্মফেয়ার পান ইরফান। পরে ‘লাইফ ইন অ্যা মেট্রো’ সিনেমার জন্য সেরা পার্শ্ব অভিনেতা, ‘পান সিং তোমার’-এর জন্য সেরা অভিনেতা (সমালোচক) এবং ‘হিন্দি মিডিয়াম’-এর জন্য সেরা অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পান।

এছাড়াও তার অভিনীত ‘দ্য লাঞ্চবক্স’, ‘পিকু’ ও ‘তলোয়ার’ দর্শকপ্রিয় সিনেমা। যদিও হলিউডেও প্রতিভার স্বাক্ষর রেখেছেন ইরফান। এসব সিনেমার মধ্যে রয়েছে ‘দ্য নেমসেক’, ‘দ্য দার্জিলিং লিমিটেড’, ‘স্লামডগ মিলিয়নেয়ার’, ‘নিউইয়র্ক, আই লাভ ইউ’, ‘দ্য অ্যামেজিং স্পাইডারম্যান’, ‘লাইফ অব পাই’, ‘জুরাসিক ওয়ার্ল্ড’ এবং ‘ইনফারনো’।

২০১৮ সালে ইরফানের শরীরে নিউরো এন্ডোক্রাইন টিউমার ধরা পড়ে। লন্ডনে প্রায় এক বছর চিকিৎসা নিয়ে ভারত ফেরেন তিনি। ২০২০ সালের ২৯ এপ্রিল তার মৃত্যু হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন