English

30 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২
- Advertisement -

কিংবদন্তি নির্মাতা জ্যঁ লুক গদার মারা গেছেন

- Advertisements -
Advertisements
Advertisements

কিংবদন্তি নির্মাতা জ্যঁ লুক গদার মারা গেছেন। ফরাসী চলচ্চিত্রের নতুন ধারার রূপকার মঙ্গলবার ৯১ বছর বয়সে  মারা গেছেন। খবর রয়টার্স ও বিবিসি। ফরাসী চলচ্চিত্রে তিনিই নতুন এক বিপলব ঘটিয়েছেন বলে মনে করেন সমালোচকরা।

‘ব্রেথলেস’ ও ‘কনটেমপ্ট’র মতো ক্লাসিক সিনেমা বানিয়েছেন বিশ্বনন্দিত এই নির্মাতা। ক্যারিয়ারের প্রথম সিনেমা ‘ব্রেথলেস’ নির্মাণ করে বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছিলেন জ্যঁ লুক গদার। প্রচলিত রীতি ভেঙে নতুন ভাষা নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এ নির্মাতা

এছাড়াও ‘ম্যাস্কুলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’, ‘মেড ইন ইউএসএ’র মতো কালজয়ী সিনেমা উপহার দিয়েছেন গদার।

২০০২ সালে সাইট অ্যান্ড সাউন্ড ম্যাগাজিনের আয়োজিত ভোটে সমালোচকদের প্রদত্ত ভোটে তিনি সর্বকালের সেরা দশ পরিচালকের তালিকায় তৃতীয় স্থান অধিকার করেন। বলা হয়ে থাকে বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ের যে কোনও চলচ্চিত্র নির্মাতার সমালোচনামূলক বিশ্লেষণের অন্যতম কাজ তার সৃষ্টি।

তিনি এবং তার কাজে বর্ণনামূলক তত্ত্বের কেন্দ্রে ছিল এবং বাণিজ্যিক বর্ণনাধর্মী চলচ্চিত্র শিল্পের রীতি ও চলচ্চিত্র সমালোচনার শব্দভান্ডারকে পরিবর্তন করে দিয়েছে। ২০১০ সালে গদারকে অ্যাকাডেমি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয়, কিন্তু তিনি এই আয়োজনে অংশগ্রহণ করেননি।

২০১৮ সালে তাঁর সিনেমা ‘ইমেজ বুক’ স্পেশাল পাম দ’র পেয়েছে। ২০১৪ সালে তাঁর সিনেমা ‘গুডবাই’ কান চলচ্চিত্র উৎসবে জুরি পুরস্কার পায়।

গদারের চলচ্চিত্র অনেক বিখ্যাত পরিচালকদের অনুপ্রাণিত করেছে, যাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মার্টিন স্কোরসেজি, কোয়েন্টিন টারান্টিনো, ব্রায়ান ডে পালমা, স্টিভেন সোডারবার্গ, ডি. এ. পেনবেকার,রবার্ট অল্টম্যান, জিম জারমুশ, ওং কার-ওয়াই, ভিম ভেন্ডার্স, বেরনার্দো বেরতোলুচ্চিও পিয়ের পাওলো পাসোলিনি।

১৯৩০ সালে প্যারিসে জন্ম নেওয়া গদারের শৈশব কেটেছে প্যারিস ও সুইজারল্যান্ডে। শৈশবে কিছুদিন সুইজারল্যান্ডে কাটিয়ে প্যারিসে ফিরে আসেন। স্কুলের পড়াশোনা শেষ করেন। শিল্পী হওয়ার আকাঙ্ক্ষা ছিল তাঁর। তবে পরবর্তী সময়ে চলচ্চিত্র নির্মাণে আগ্রহী হন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন