English

23.7 C
Dhaka
বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২
- Advertisement -

গুণি চলচ্চিত্র সম্পাদক আলম কোরেশী’র দশম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -
Advertisements
Advertisements

গুণি চলচ্চিত্র সম্পাদক আলম কোরেশী’র দশম মৃত্যুবার্ষিকী আজ । তিনি ২০১১ সালের ২৪ নভেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। প্রয়াত এই গুণি মানুষটির স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
আলম কোরেশী (আজিজুল আলম কোরেশী) ১৯৩৩ সালের ৫ জানুয়ারি, ভারতের পশ্চিমবঙ্গের, ২৪ পরগনার বশিরহাটে জন্মগ্রহন করেন। বাবা- ইবনে আহমেদ কোরেশী, মা- মোসাম্মাৎ নুরুন্নেসা। তাঁরা ছয় বোন, তিন ভাই। তাঁর ছোট ভাই এ কে কোরেশী বাংলাদেশের চলচ্চিত্রের জনপ্রিয় শব্দগ্রাহক এবং অভিনেতা ছিলেন।
আলম কোরেশী পড়াশোনা করেছেন- বশীরহাট ও কোলকাতায়। ছোটবেলা থেকেই লেখালিখি করতেন তিনি। তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় মওলানা আকরাম খাঁ সম্পাদিত ‘আজাদ’ পত্রিকায় । মূলত ছোট গল্প, অনুবাদ, বিভিন্ন বিচিত্র বিষয় ও অল্প কিছু কবিতা লিখেছেন।
দেশ বিভাগের পর ১৯৪৮-এ, সাতক্ষীরা খুলনা হয়ে সপরিবারে ঢাকায় আসেন তাঁরা। বাবা ইবনে আহমেদ কোরেশী, গেণ্ডারিয়ায় বাড়ি কিনে বসবাস শুরু করেন, তৎকালীন সময় এই বাড়ীটি ‘কোরেশী বাড়ী’ বলে খ্যাত ছিল।
আলম কোরেশী ১৯৬০ সালে, পারিবারিকভাবে পরিবহন ব্যবসার সাথে জড়িত হন, পরে ঔষধ ব্যবসা শুরু করেন। কিন্তু নানা কারনে ব্যবসায় সুবিধা করতে পারেন-নি।
তিনি সেই সময়ে ‘রূপায়ন নাট্যগোষ্ঠী’র সদস্য ছিলেন।
১৯৬২ সালে, ছোট ভাই শব্দগ্রাহক এ কে কোরেশী (আজিজুল কাদের কোরেশী)-এর মাধ্যমে তাঁর বন্ধু প্রখ্যাত চিত্রসম্পাদক বশীর হোসেনের সহকারী হিসেবে চলচ্চিত্রে কাজ শুরু করেন আলম কোরেশী । পাশাপাশি এফডিসিতে সহকারী সম্পাদক হিসেবে চাকুরী নেন। সর্বশেষ ১৯৯২-তে এফডিসির শিডিউল অফিসার পদ থেকে অবসর নেন তিনি।
চলচ্চিত্র বিষয়ক প্রশিক্ষণ এবং ওয়ার্কশপে অংশগ্রহণ করা আলম কোরেশী পরবর্তিতে অনেক বিখ্যাত ও জনপ্রিয় সব চলচ্চিত্রের সম্পাদনা করেন। তাঁর সম্পাদিত চলচ্চিত্রগুলোর মধ্যে আছে- চোরাবালি, আলোর পিপাসা, ক খ গ ঘ ঙ, বাঘা বাঙ্গালী, শেষ রাতের তারা, কার হাসি কে হাসে, চোখের মণি, সোনার হরিণ, জননী, জীবন মৃত্যু, শুভ রাত্রি’সহ আরো বেশ কিছু ছবি।
তিনি ‘বাংলাদেশ ফিল্ম এডিটর গিল্ড’ ( চলচ্চিত্র সম্পাদকদের একমাত্র সংগঠন- ১৯৬৬)-এর প্রতিষ্ঠাতা ও ক্যাটস (সিনে আর্টিস্ট এন্ড টেকনিশিয়ান সোসাইটি – ১৯৭২ – এফডিসিতে প্রতিষ্ঠিত একমাত্র চলচ্চিত্র সংসদ)-এর প্রতিষ্ঠাতা।
আলম কোরেশী একাধারে একজন গুণি চিত্রসম্পাদক, চলচ্চিত্র সংসদ কর্মী, লেখক এবং গল্পকার।
লেখক হিসেবে তাঁর প্রকাশিত বই- অমাবশ্যার আতঙ্ক, এডগার এলান পো’র ছোট গল্প, চলচ্চিত্রের নানা কথা, অন্যতম।
আলম কোরেশী ব্যক্তিজীবনে, সাবেরা কোরেশীর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের এক ছেলে তিন মেয়ে।
ছেলে- আজিজুল জব্বার কোরেশী। মেয়েরা- সিলভিয়া কোরেশী, সিনথিয়া কোরেশী, ডালিয়া কোরেশী।
একজন স্বনামধন্য সৃজনশীল চলচ্চিত্র সম্পাদক ছিলেন, আলম কোরেশী। তিনি একসময় চলচ্চিত্র সংসদ আন্দোলনের সাথেও জড়িত ছিলেন। ছোটগল্প লেখক হিসেবেও তাঁর বেশ সুনাম ছিল।
অত্যান্ত ভদ্র-নম্র সভাবের একজন ভালো মানুষ হিসেবে চলচ্চিত্রের মানুষদের কাছে সুপরিচিত ছিলেন আলম কোরেশী। বাংলাদেশের চলচ্চিত্রের এই গুণি ব্যক্তিত্ব, সবার স্মৃতিতে চিরঅম্লান হয়ে থাকবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন